ব্যাংকে সর্বনিম্ন বেতন কত, বেঁধে দেওয়া হল সীমা

বাংলাদেশের বেসরকারি ব্যাংকগুলো তাদের কর্মীদের কত টাকা বেতন দেবে, তার নিম্নসীমা বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2022, 04:32 PM
Updated : 20 Jan 2022, 04:34 PM

কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া এই সীমা অনুযায়ী, কর্মকর্তাদের শিক্ষানবিশ হিসেবে চাকরি জীবনের শুরুতে বেতন দিতে হবে কমপক্ষে ২৮ হাজার টাকা। আর অন্য কর্মচারীদের ন্যূনতম প্রারম্ভিক বেতন হবে ২৪ হাজার টাকা।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এই নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

মেধাবীরা যাতে ব্যাংকিংকে আকর্ষণীয় ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে আগ্রহী হয়, সেজন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই নির্দেশনা আগামী ১ মার্চ থেকে বাস্তবায়ন করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষানবিসকালে অ্যাসিস্টেন্ট অফিসার/ট্রেইনি অ্যাসিস্টেন্ট অফিসার/ট্রেইনি অ্যাসিস্টেন্ট ক্যাশ অফিসার অথবা সমপর্যায়ের কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন বেতন হবে ২৮ হাজার টাকা।

এছাড়া শিক্ষানবিসকাল শেষ হলে বেতনসহ ন্যূনতম সর্বমোট বেতন হবে ৩৯ হাজার টাকা।

এই পদে কর্মরত যাদের বেতন এখন কম আছে, তাদের বেতনও বাড়িয়ে দিতে বলা হয়েছে।

সেই সঙ্গে বলা হয়েছে, “প্রধান নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্ন পদে কর্মরত কর্মকর্তার বেতন-ভাতাদির সাথে ব্যাংকে সর্বনিম্ন পদে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীগণের বেতন-ভাতাদির পার্থক্য যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করতে হবে।”

তার করার ক্ষেত্রেও কোনো কর্মকর্তা/কর্মচারীর বেতন কোনো অবস্থাতেই যাতে বর্তমান বেতনের চেয়ে কম না হয়, তা মানতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

চাকরি স্থায়ী করার জন্য লক্ষ্য অর্জনের শর্তও আরোপ না করতে বলা হয়েছে।

“ব্যাংক-কোম্পানি কর্তৃক নিয়োগকৃত কর্মকর্তাগণের চাকরি স্থায়ীকরণ বা বার্ষিক বেতন বৃদ্ধির জন্য আমানত সংগ্রহের লক্ষ্য অর্জনের শর্ত আরোপ করা যাবে না।”

এছাড়া শুধু নির্ধারিত লক্ষ্য অর্জন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে পদোন্নতি না দেওয়া কিংবা চাকরিচ্যুত করা যাবে না বলেও হুঁশিয়ার করা হয়েছে।

অন্য কর্মচারীদের বেতনের বিষয়ে বলা হয়েছে, “মেসেঞ্জার/পরিচ্ছন্নতাকর্মী/নিরাপত্তাকর্মী/অফিস সহায়ক অথবা সমজাতীয় পদে/সর্বনিম্ন যে কোনো পদে নিয়োগকৃত কর্মচারীগণের ন্যূনতম প্রারম্ভিক বেতন হবে ২৪ হাজার টাকা।”

তাদের বেতনের সঙ্গে আউটসোর্সিং বা অন্য কোনো প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগকৃত কর্মচারীদের বেতন নির্ধারণের সময় সামঞ্জস্য রাখতে বলা হয়েছে।

ব্যাংকের এজেন্ট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে নির্দেশনাগুলো প্রযোজ্য হবে না বলে জানানো হয়েছে।