মাস্ক ছাড়া ঢোকা যাবে না বাণিজ্যমেলায়

করোনাভাইরাসের বিস্তার বাড়তে থাকায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আরও কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 09:32 AM
Updated : 11 Jan 2022, 11:40 AM

পূর্বাচলে চলমান এ মেলায় মঙ্গলবার থেকে কোনো দর্শনার্থী মাস্ক ছাড়া প্রবেশ করতে পারবেন না বলে জানিয়েছেন মেলার পরিচালক ইপিবির সচিব মো. ইফতেখার আহমেদ চৌধুরী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, কোভিড-১৯ এর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে, সে অনুযায়ী মেলাতেও নতুন নতুন পদক্ষেপ নেওয়া হবে।

“প্রাথমিকভাবে আজ থেকে আমরা মাস্ক ছাড়া কাউকে ঢুকতে দেব না। ভেতরেও মাস্ক পরিধান নিশ্চিত করতে বিশেষ নজর রাখবে আইনশৃঙ্খলা বাহিনী।”

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা বিধিনিষেধগুলো বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে। সেখানে রেস্তোরাঁয় বসে খাওয়ার ক্ষেত্রে কোভিড টিকা সনদ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। টিকা সনদ ছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে নিষেধ করা হয়েছে।

বাস, ট্রেনের মতো লঞ্চেও ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করতে বলা হয়েছে। সব ধরনের বাহনের চালক ও সহকারীদেরও টিকা সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

নতুন নির্দেশনায় অফিস-আদালতসহ ঘরের বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকবে। এই নিয়ম না মানলে শাস্তির হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

ইফতেখার চৌধুরী বলেন, “রেস্তোরাঁয় বসে খাওয়ার ক্ষেত্রে যে নির্দেশনা জারি করা হয়েছে মেলার ক্ষেত্রেও এর ব্যতিক্রম হবে না। আমরা বৃহস্পতিবার থেকে বিষয়টি দেখব।”

তবে পরিস্থিতি যাই হোক, মেলা সংক্ষিপ্ত করার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান ইফতেখার।

একবছর বিরতি দিয়ে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) গত ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৬তম আসর।

ইতোমধ্যেই মেলার ১০ দিন অতিবাহিত হয়েছে, ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতিতে সরগরম হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ।