বাড়ি নির্মাতাদের জন্য শাহ সিমেন্টের কর্মশালা

বাড়ি তৈরির ক্ষেত্রে প্রকৌশলগত দিকসহ বিভিন্ন বিষয় নিয়ে ধারণা দিতে নির্মাতাদের নিয়ে ‘নির্মাণে আমি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু করেছে শাহ সিমেন্ট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 11:05 AM
Updated : 9 Jan 2022, 11:05 AM

রোববার শাহ সিমেন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাড়ি নির্মাণের পথে সবচেয়ে বড় বাধা হলো নির্মাণ বিষয়ক সঠিক দিক নির্দেশনার অভাব। ফলে একজন বাড়ি নির্মাতা তার নির্মাণ কাজের প্রতিটি ধাপে নানা প্রকার প্রতিবন্ধকতার সম্মুখীন হন। তাছাড়া বাংলাদেশে বাড়ি নির্মাতাদের জন্য পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা নেই।

“সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বাংলাদেশের অন্যতম প্রধান সিমেন্ট ব্র্যান্ড শাহ সিমেন্ট গত ২০ বছর ধরে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে আসছে। এ কর্মশালায় একজন বাড়ি নির্মাতাকে সর্বোচ্চ মানের নির্মাণ উপকরণ সংগ্রহ থেকে শুরু করে, নির্মাণ কাজের তদারকি এবং নির্মাণ পরবর্তী একটি বাড়ির রক্ষণাবেক্ষণসহ নানাবিধ বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়।”

বর্তমানে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, সিলেট, কুমিল্লা, চাঁদপু্র, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, টাঙ্গাইল, জামালপুর, ময়মনসিংহ, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, ফরিদপুর, মাদারীপুরসহ দেশের বিভিন্ন জেলায় এ কর্মশালা চলছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “শাহ সিমেন্ট সূচনালগ্ন থেকে ২০ হাজারের বেশি বাড়ি নির্মাতাকে প্রশিক্ষণ দিয়েছে। এই সামাজিক উদ্যোগের স্বীকৃতি হিসেবে ‘এশিয়া রেসপনসিবল অন্টাপ্রিনিউর অ্যাওয়ার্ড’ পেয়েছে শাহ সিমেন্ট।”