দেশের ৬ স্থানে রোববার থেকে পরীক্ষামূলক ফাইভ জি

পরীক্ষামূলক চালুর মাধ্যমে পঞ্চম প্রজন্মের ফাইভ জি নেটওয়ার্কের যুগে প্রবেশ করছে বাংলাদেশ; শুরুটা হচ্ছে রাষ্ট্রায়ত্ত টেলিটকের মাধ্যমে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2021, 03:16 PM
Updated : 11 Dec 2021, 03:16 PM

রোববার রাজধানী ঢাকার চার স্থানসহ সাভার জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে এ সেবা।

এরপর রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক রাজধানীর ২০০ স্থানকে এ নেটওয়ার্কের আওতায় আনবে।

আর আগামী বছর মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামের পর বেসরকারি তিনটি মোবাইল ফোন অপারেটর ফাইভ জি প্রযুক্তিতে যাবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার।

রোববার ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে সচিবালয়ের পিআইডিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভার্চুয়ালি যুক্ত থেকে এ ঐতিহাসিক যাত্রার শুভ উদ্বোধন করবেন বলে উল্লেখ করেন তিনি।

রাজধানীর চারটি জায়গা হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়, ধানমণ্ডির ৩২ নম্বর, বাংলাদেশ সচিবালয় ও সংসদ ভবন এলাকা।

ডিজিটাল বাংলাদেশ দিবসের দিন ছয়টি জায়গায় পরীক্ষামূলকভাবে ফাইভ জি চালু হবে জানিয়ে মন্ত্রী বলেন, ২০২২ সালের পর টেলিটক ও বিটিসিএল এর মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল বিশেষ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে এ সেবা চালুর প্রস্তুতির কাজও চলছে।

“আমরা ২০১৮ সালের জুলাইতে ঢাকায় এ প্রযুক্তির প্রথম পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন করেছি। রোববার পঞ্চম ডিজিটাল বাংলাদেশ দিবসে বাংলাদেশ ফাইজ জি যুগে প্রবেশ করতে যাচ্ছে।“

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার (ফাইল ছবি)

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ২০০৮ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত দূরদৃষ্টি কর্মসূচির ধারাবাহিকতায় বাংলাদেশ ফাইভ জি যুগে প্রবেশ করছে উল্লেখ করে তিনি বলেন, ২০২০ সালে বিশ্বের ছয় থেকে সাতটি দেশ ফাইভ জি প্রযুক্তি চালু করতে সক্ষম হয়।

“উদ্বোধনের মাহেন্দ্রক্ষণটি ডিজিটাল প্রযুক্তি বিকাশের ইতিহাসে এটি অবিস্মরণীয় হয়ে থাকবে। মালয়েশিয়া আগামী মার্চে পরীক্ষামূলকভাবে ফাইভ জি চালু করতে যাচ্ছে। আমাদের জন্য অহংকারের বিষয় হচ্ছে বিশ্বের অনেক উন্নত দেশ এখনও ফাইভ জি যুগে যেতে পারেনি, আমরা যাচ্ছি।“

সংবাদ সম্মেলন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাহাব উদ্দিন উপস্থিত ছিলেন।

প্ঞ্চম প্রজন্মের ফাইভ জি প্রযুক্তি সেবা শুধু গ্রাহকদের জন্য মোবাইল ব্রডব্যান্ড ও ভয়েস কলের প্রযুক্তিতে সীমাবন্ধ নয়।

এ প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবোটিক্স, বিগডাটা, ব্লকচেইন, আইওটি, হিউম্যান টু মেশিন, মেশিন টু মেশিন এর মতো নেটওয়ার্ক গড়ে তোলা যাবে।

প্রযুক্তি ও ডিজিটাল ডিভাইস ব্যবহার করে বিভিন্ন প্রযুক্তি সেবা বিশেষ করে ক্রিটিক্যাল মিশন সার্ভিস, স্মার্ট গ্রিড, স্মার্ট সিটি, স্মার্ট হোম, স্মার্ট ফ্যাক্টরি সুবিধা দেওয়া যাবে।

আরও পড়ুন