৩০ কারখানা পাচ্ছে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’

নিরাপদ ও শোভন কর্মপরিবেশ, পরিবেশবান্ধব প্রযুক্তি এবং দক্ষ শ্রমশক্তি ব্যবহারের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৩০টি কারখানার প্রতিনিধিদের হাতে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 06:58 PM
Updated : 7 Dec 2021, 06:58 PM

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বুধবারের এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালভাবে যুক্ত থাকবেন।

জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে বিশ্বে প্রতিযোগিতামূলক অংশগ্রহণে উদ্বুদ্ধ করতে এই অ্যাওয়ার্ড প্রবর্তন করা হয়েছে বলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে।

নিরাপদ ও শোভন কর্মপরিবেশে পরিবেশবান্ধব প্রযুক্তি ও দক্ষ শ্রমশক্তি ব্যবহার করে আরও বেশি উৎপাদন নিশ্চিত করে অর্থনীতির গতিকে বেগবান ও টেকসই করার মাধ্যমে এ লক্ষ্য অর্জন হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে এ উদ্যোগ এখন থেকে চলমান থাকবে। পুরস্কারের জন্য মনোনীত প্রতিষ্ঠানগুলোকে ক্রেস্ট, মেডেল, সার্টিফিকেট এবং এক লাখ টাকার চেক দেওয়া হবে।

প্রতিষ্ঠানগুলো হলো-তৈরি পোশাক খাতের রেমি হোল্ডিংস, তারাসিমা অ্যাপারেলস, প্লামি ফ্যাশনস, মিথিলা টেক্সটাইল, ভিনটেজ ডেনিম স্টুডিও, এ আর জিন্স প্রডিউসার, করনি নিট কম্পোজিট, ডিজাইনার ফ্যাশন, ক্যানপার্ক বাংলাদেশ অ্যাপারেল, গ্রিন টেক্সটাইল লিমিটেড, ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং, উইসডম অ্যাটায়ার্স, মাহমুদা অ্যাটায়ার্স, স্মোটেক্স আউটারওয়্যার এবং অকো-টেক্স।

খাদ্য প্রক্রিয়াকরণ খাতের হবিগঞ্জ অ্যাগ্রো, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ ও ইফাদ মাল্টি প্রোডাক্টস। চা শিল্পের গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা ও নেপচুন চা বাগান।

চামড়া শিল্পের অ্যাপেক্স ফুটওয়্যার ও এডিসন ফুটওয়্যার। প্লাস্টিক শিল্পের বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড, অলপ্লাস্ট বাংলাদেশ ও ডিউরেবল প্লাস্টিক।

এছাড়া ওষুধ শিল্পের মধ্যে রয়েছে- স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা এবং ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।