স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনায় প্রথম গ্রিন বন্ড প্রাণ অ্যাগ্রো

বাংলাদেশের বাজারে বিক্রি শুরু হতে যাচ্ছে প্রাণ অ্যাগ্রোর ইস্যু করা ১৫০ কোটি টাকার গ্রিন বন্ড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2021, 03:44 PM
Updated : 27 Nov 2021, 03:44 PM

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে এই বন্ডের ব্যবস্থাপক স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

চলতি বছরের জুলাই মাসে দেশের দ্বিতীয় গ্রিন বন্ড হিসেবে দেশের অন্যতম শিল্পগ্রুপ প্রাণ-আরএফএলের সহযোগী কোম্পানি প্রাণ এগ্রোকে ১৫০ কোটি টাকা তোলার অনুমতি দিয়েছিল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

প্রয়োজনীয় সব প্রক্রিয়া শেষ করে বন্ডটি বিক্রি করে টাকা তোলার অপেক্ষায় প্রাণ এগ্রো।

এর আগে প্রথমবারের মত পুঁজিবাজারে ‘গ্রিন বন্ড’ ছেড়ে ১০০ কোটি টাকা তোলার অনুমতি পায় বেসরকারি উন্নয়ন সংস্থা সাজেদা ফাউন্ডেশন। এই প্রতিষ্ঠানটিকে চলতি বছর ৭ এপ্রিল অনুমোদন দেওয়া হয়।

তবে প্রথমে অনুমোদন পেলেও সাজেদা ফাউন্ডেশনের বন্ড এখন বিক্রি শুরু করতে পারেনি।

প্রাণ অ্যাগ্রোর এই বন্ড বিক্রি শুরু উপলক্ষ্যে প্রাণ-আরএফএল গ্রুপ-এর প্রধান কার্যালয়ে এক আর্থিক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান; স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় এবং প্রাণ-আরএফএল গ্রুপের ফাইন্যান্স ডিরেক্টর উজমা চৌধুরী উপস্থিত ছিলেন।

এছাড়াও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সিসিআইবির ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ক্লায়েন্ট কভারেজ এনামুল হক;  ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ফাইন্যান্সিয়াল মার্কেট মুহিত রহমান এবং হেড অব ফাইন্যান্সিং সল্যুশনস মোঃ মারুফ উর রহমান মজুমদার ও প্রাণ-আরএফএল গ্রুপের কর্পোরেট ফাইন্যান্স ম্যানেজার ফখরুল আহসান, উপস্থিত ছিলেন।

এই বন্ডের ১৫০ কোটি টাকা প্রাণ অ্যাগ্রো পরিবেশবান্ধব ব্যবসা অর্থায়নে ব্যবহার করা হবে।

প্রাণ অ্যাগ্রো লিমিটেড এই বন্ড থেকে প্রাপ্ত অর্থ বর্জ্য জল পুনর্ব্যবহার, বর্জ্য পচনের মাধ্যমে জলবায়ুর স্থিতিস্থাপকতা রক্ষা, গ্রামীণ ও দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর মধ্যে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে টেকসই সামাজিক উন্নয়ন গড়ে তোলা, চুক্তিভিত্তিক জৈব চাষের মাধ্যমে জমির উর্বরতা বৃদ্ধির মতো অনন্য উদ্যোগের জন্য ব্যবহার করবে।

এই বন্ড সম্পাদনে স্ট্যান্ডার্ড চার্টার্ড লিড অ্যারেঞ্জার হিসেবে ভূমিকা পালন করছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় বলেন, “গত ৫০ বছরে বাংলাদেশের অগ্রগতি লক্ষণীয়। বর্তমানে টেকসই উন্নয়নের ধারাবাহিকতায় আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশকে রোল মডেল বিবেচনা করা হয়। এই যাত্রায় বাংলাদেশে চালু হওয়া ‘গ্রিন বন্ড’ স্ট্যান্ডার্ড চার্টার্ডের আরেকটি গৌরবময় মাইলফলক। আমি প্রাণ অ্যাগ্রো লিমিটেডকে এই বন্ডের মাধ্যমে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণের জন্য অভিনন্দন জানাই।”

আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান বলেন, “আমরা সবুজ অর্থায়নের একটি নতুন যুগে প্রবেশ করছি। একটি সবুজ ও টেকসই ভবিষ্যত ব্যবসায় ও জনগোষ্ঠীর জন্য নতুন সম্ভাবনাস্বরূপ। এই উদ্যোগে আমাদের সহায়তা করার জন্য আমি স্ট্যান্ডার্ড চার্টার্ডের কাছে কৃতজ্ঞ।”