তৃতীয় প্রান্তিকে রবির মুনাফা দ্বিগুণের বেশি

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবি দ্বিগুণের বেশি মুনাফা করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2021, 11:16 AM
Updated : 31 Oct 2021, 11:24 AM

২০২১ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ে রবির করপরবর্তী মুনাফা হয়েছে ৮৬ কোটি ৫ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১২২ দশমিক ৩ শতাংশ বেশি।

আর জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে মুনাফা করপরবর্তী হয়েছে ১৬৭ দশমিক ৪ কোটি, যা আগের বছরের প্রথম নয় মাসের চেয়ে ৪৪ দশমিক ৩ শতাংশ বেশি।

রোববার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে কোম্পানির তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক ফলাফল তুলে ধরেন রবির শীর্ষ কর্মকর্তারা।

কোম্পানির আর্থিক ফলাফল সম্পর্কে রবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ও প্রধান আর্থিক কর্মকর্তা এম রিয়াজ রশীদ বলেন, “এই বছরের প্রতি প্রান্তিকেই আমাদের মুনাফা ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় আমরা খুবই আনন্দিত।”

তবে সরকার ২ শতাংশ ন্যূনতম ‘টার্নওভার’ কর আরোপ না করলে করপরবর্তী মুনাফা নয় মাসে ১৬৭ দশমিক ৪ কোটি টাকার পরিবর্তে ২৮৯ দশমিক ৩ কোটি টাকা হতে পারত দাবি করে তিনি বলেন, “এর ফলে আমাদের শেয়ারহোল্ডাররা কোম্পানিতে তাদের বিনিয়োগের প্রাপ্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন।”

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানির যে আর্থিক বিবরণী দেওয়া হয়েছে, তাতে তৃতীয় প্রান্তিকে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দাঁড়িয়েছে, ১৭ পয়সা, আর নয় মাসে হয়েছে ৩২ পয়সা।

নয় মাসে সমন্বিত শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ৪ টাকা ৪৯ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৪ টাকা দুই পয়সা।

তবে সেপ্টেম্বর শেষে সমন্বিত শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) কমে ১২ টাকা ৬১ পয়সায় নেমেছে, যা গত ডিসেম্বর শেষে ছিল ১৩ টাকা ৯০ পয়সা।

এক নজরে রবির তৃতীয় প্রান্তিক

>> সক্রিয় গ্রাহক সংখ্যা ৫ কোটি ৩০ লাখ, যা দেশের মোট মোবাইল ফোন ব্যবহারকারীর ২৯ দশমিক ৫ শতাংশ

>> ইন্টারনেট গ্রাহক সংখ্যা ৩ কোটি ৯২ লাখ, যা রবির মোট গ্রাহকের ৭৪ শতাংশ

>> রাজস্ব আয় ২ হাজার ৮৫ কোটি টাকা, যা গত প্রান্তিকের তুলনায় ২ দশমিক ৭ শতাংশ বেশি

>> রাষ্ট্রীয় কোষাগারে জমা ১ হাজার ১১৯ কোটি টাকা, যা তৃতীয় প্রান্তিকে রবির অর্জিত রাজস্ব আয়ের ৫৩ দশমিক ৭ শতাংশ।

রবির কর্মকর্তারা জানান, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় রবির ফোরজি গ্রাহক সংখ্যা তৃতীয় প্রান্তিকে বেড়েছে ১২ দশমিক ৭ শতাংশ। তবে ২০২০ সালের একই প্রান্তিকের চেয়ে রবির ফোরজি গ্রাহক সংখ্যা ৫১ দশমিক ১ শতাংশ বেড়েছে।

মোট ৫ কোটি ৩০ লাখ গ্রাহকের মধ্যে প্রায় ২ কোটি ২৪ লাখ গ্রাহক ফোরজি সেবার আওতায় এসেছে। এছাড়া অপারেটরটির ৭৪ শতাংশ গ্রাহক ইন্টারনেট ব্যবহার করছেন।

২০২০ সালের একই প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে রবির গ্রাহক সংখ্যা ৫ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে রবির গ্রাহক সংখ্যা ২ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

চলতি বছরের তৃতীয় প্রান্তিক শেষে রবির মোট গ্রাহক দেশের মোবাইল ফোন ব্যবহারকারীর ২৯ দশমিক ৫ শতাংশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে রবির রাজস্ব আয় ২ হাজার ৮৫ কোটি টাকায় পৌঁছেছে। এটি দ্বিতীয় প্রান্তিক থেকে ২ দশমিক ৭ শতাংশ বেশি । আর গত বছরের একই প্রান্তিকের তুলনায় ৭ দশমিক ৮ শতাংশ বেড়েছে। চলতি বছরের প্রথম নয় মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) রবি’র রাজস্ব দাঁড়িয়েছে ৬ হাজার ৯৭ কোটি টাকা।

তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল শূন্য দশমিক ১৭ টাকা যা চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ছিল ০.০৯ টাকা।

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ৬৫০ দশমিক ৭ কোটি টাকা মূলধন বিনিয়োগ করার মাধ্যমে বছরের প্রথম নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) রবির মোট মূলধন বিনিয়োগ একহাজার ৩৮৬ কোটি টাকায় পৌঁছেছে।

রবি রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ১ হাজার ১১৯ কোটি টাকা, যা এই প্রান্তিকের মোট রাজস্বের ৫৩ দশমিক ৭ শতাংশ ।

বছরের প্রথম নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) রবি রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে ৩ হাজার ৩৭৩ কোটি টাকা, যা এই সময়ে কোম্পানির মোট রাজস্বের ৫৫ দশমিক ৬ শতাংশ ।

সংবাদ সম্মেলনে রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার শাহেদ আলমসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।