কোভিড মোকাবেলার অভিজ্ঞতা নিয়ে ব্র্যাকের বই 

বিশ্বজুড়ের করোনাভাইরাস মহামারী প্রতিরোধের অভিজ্ঞতা তুলে ধরে বই প্রকাশ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা-ব্র্যাক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2021, 03:57 PM
Updated : 28 Oct 2021, 03:57 PM

রাজধানীর ব্র্যাক সেন্টারে বৃহস্পতিবার ‘কোভিড-১৯ ইয়ার বুক ২০২০’ এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারী মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব দিয়ে প্রণোদনা প্যাকেজ ঘোষণার মাধ্যমে দেশের সকল ক্ষেত্রে ‘প্রয়োজনীয় ও সৃষ্টিশীল’ সিদ্ধান্ত নিয়েছেন। ব্র্যাকসহ এনজিওগুলো সরকারকে সহযোগিতার পাশাপাশি নিজেরাও অনেক কিছু করেছে।

দেশের টেকসই উন্নয়নের জন্য সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো অংশিদারত্বের ভিত্তিতে কাজ করে যাবে বলেও আশা প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, “যে কোনো বৈশ্বিক প্রাকৃতিক বিপর্যয় বা মহামারীসহ যে কোনো বৈশ্বিক বিপর্যয়ে যুক্তরাষ্ট্রের পক্ষে থেকে আমাদের সর্বোচ্চ সহযোগিতার চেষ্টা থাকে।”

“এবারও আমরা বাংলাদেশসহ যেসব দেশের প্রয়োজন ছিল তাদেরকে সহযোগিতার চেষ্টা করছি। এছাড়াও বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবলায়ও আমরা সহযোগিতা করে যাচ্ছি।”

ব্র্যাকের পরিচালক একেএম মোরশেদের সঞ্চালনায় অনুষ্ঠানে ‘কোভিড-১৯ ইয়ারবুক ২০২০’-এর সংক্ষিপ্তসার উপস্থাপন করেন ব্র্যাকের স্বাস্থ্য কর্মসূচির পরিচালক ডা. মোর্শেদা চৌধুরী।

তিনি বলেন, বিশ্বব্যাপী জনস্বাস্থ্য সংকটে জাতির জরুরি প্রয়োজনে সাড়া দিতে গিয়ে সম্মিলিত শিক্ষা ও অভিজ্ঞতার পাশাপাশি যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল, তা এই বইয়ে তুলে ধরা হয়েছে। এ ধরনের সংকট মোকাবিলায় বইটিকে ‘রেফারেন্স’ হিসেবে ব্যবহার করা যাবে।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, মহামারী মোকাবেলায় সরকার ও বেসরকারি সংস্থাগুলোর মধ্যে বিদ্যমান আস্থা সত্যি আশাব্যাঞ্জক। এই অংশীদারত্ব আগামীতেও যে কোনো দুর্যোগ মোকাবেলায় সৃদৃঢ়ভাবে কাজ করবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, এনজিও ব্যুরোর পরিচালক ড. মো. আশফাকুল ইসলাম বাবলু, অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুর, কানাডিয়ান হাই কমিশনের সিনিয়র ডেভেলপমেন্ট অফিসার জো লন্ড্রি এবং যুক্তরাজ্য সরকারের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) ডেভেলপমেন্ট ডিরেক্টর জুডিথ হার্বাটসন উপস্থিত ছিলেন।