ইউনিলিভার বিজমায়েস্ত্রোজের নিবন্ধন চলছে

ইউনিলিভার বাংলাদেশের বিপণন ও বাজার সৃষ্টির উদ্ভাবনী প্রতিযোগিতা বিজমায়েস্ত্রোজের দ্বাদশ আসরের নিবন্ধন চলছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 12:46 PM
Updated : 25 Oct 2021, 12:46 PM

গত ১৭ অক্টোবর থেকে এবারের প্রতিযোগিতার প্রথম পর্বের নিবন্ধন শুরু হয়; আগামী ৩০ নভেম্বর চূড়ান্ত পর্বের আসরে ঘোষণা করা হবে বিজয়ী দলের নাম।

সোমবার ইউনিলিভারের প্রধান কার্যালয়ে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন ইউনিলিভারের কর্মকর্তারা। তারা জানান, এবারের  প্রতিযোগিতাকে তিন পর্বে ভাগ করা হয়েছে।

২০১০ সালে প্রথমবারের মত এ প্রতিযোগিতার আয়োজন করেছিল ইউনিলিভার বাংলাদেশ। এরপর থেকে ধারাবাহিকভাবে চলতে থাকা এই প্রতিযোগিতা মহামারীর কারণে ২০২০ সালে ভার্চুয়াল পদ্ধতিতে হয়। এবার সংক্রমণ কমে এলেও আয়োজন হচ্ছে ‘হাইব্রিড’ পদ্ধতিতে। অর্থাৎ, ভার্চুয়াল মাধ্যমের পাশাপাশি প্রতিযোগিতার কিছু অংশে সশরীরে উপস্থিত থাকতে হবে।

ইউনিলিভারের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স, পার্টনারশিপ অ্যান্ড কমিউনিকেশনস শামীমা আক্তার বলেন, বিশ্ববিদ্যালয়ের স্নাতক শেষবর্ষের শিক্ষার্থীদের ‘বাস্তব ব্যবসার রোমাঞ্চকর অভিজ্ঞতা’ দেওয়া এই প্রতিযোগিতার অন্যতম উদ্দেশ্য।

“বাস্তব জীবনের ব্যবসায়িক প্রয়োজন ও চ্যালেঞ্জগুলোর ওপর ভিত্তি করে প্রতিবছর এ প্রতিযোগিতার নতুন নতুন থিম নির্ধারণ করা হয়। আর প্রতিযোগিতার বিষয় নির্বাচনের ক্ষেত্রে ভবিষ্যতে সম্ভাবনা আছে এবং ব্যবসায়িক চ্যালেঞ্জ রয়েছে- এমন বিষয়গুলো নির্বাচন করা হয়।”

প্রতিবছর বিজমায়েস্ত্রোজ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দলকে ‘ফিউচার লিডারস লিগ’ নামের বৈশ্বিক প্রতিযোগিতার মঞ্চে যাওয়ার সুযোগ করে দেয় ইউনিলিভার। আন্তর্জাতিক প্রতিযোগিতাটির আয়োজন করা হয় যুক্তরাজ্যের লন্ডনে।

বাংলাদেশের চ্যাম্পিয়ন দল বৈশ্বিক প্রতিযোগিতায়ও তাদের মেধার প্রমাণ দিয়েছে এবং ‘চ্যাম্পিয়ন’ হয়েছে বলে ইউনিলিভার জানিয়েছে।  

দেশের যে কোনো বিশ্ববিদ্যালয়ে যে কোনো বিষয়ে সম্মান শেষ বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা তিনজনের একটি দল গঠনের মাধ্যমে এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

প্রথম রাউন্ডে হবে রেজিস্ট্রেশন ও কেইস সাবমিশন পর্ব। এই পর্বে অংশগ্রহণকারী প্রতিযোগী দলগুলোকে অনলাইনে ভিডিও উপস্থাপনা দিতে হবে। এ পর্বেই বিজমায়েস্ত্রোজের প্রতিযোগীদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে।

অংশগ্রহণকারী প্রতিটি দলকে (তিন জন) নির্দিষ্ট সময়সীমার মধ্যে একটি পাঁচ মিনিটের ভিডিওতে তাদের বিজনেস আইডিয়ার ওপর সমাধান উপস্থাপন করতে হবে। 

প্রথম রাউন্ডের ফল ঘোষণার পর ৩০টি দল দ্বিতীয় রাউন্ডের জন্য তাদের কেইস পেয়ে যাবে। দ্বিতীয় রাউন্ড হবে মূলত একটি লাইভ প্রেজেন্টেশন। প্রতিযোগী দলগুলো নির্দিষ্ট সময়সীমার মধ্যে আলাদাভাবে ইউনিলিভারের মূল্যায়নকারীদের সামনে ওয়েবসাইটের মাধ্যমে মাইক্রোসফট টিম/জুম বা কোনো ভার্চুয়াল প্ল্যাটফর্ম থেকে প্রেজেন্টেশন দেবেন।

এ পর্ব থেকে দুটি দলের ছয় জন শিক্ষার্থী ফাইনাল রাউন্ডে উঠবেন। তাদের নিয়ে কোনো ভেন্যুতে হবে গ্র্যান্ড ফিনালে। দুই দলকেই নির্দিষ্ট সময়সীমার মধ্যে তাদের উদ্ভাবিত সমাধান জমা দিতে হবে এবং সেটি উপস্থাপন করতে হবে।