৫ বছরে ৭০ কোটি ডলার ঋণ দেবে কোরিয়া

চলতি ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত ৫ বছরে কোরিয়া বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য সহজ শর্তে ৭০ কোটি ডলার ঋণ দেবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 06:24 PM
Updated : 21 Dec 2021, 01:35 PM

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৬ হাজার ৩০০ কোটি টাকা। ১৫ বছরের রেয়াতকালসহ ৪০ বছরে সর্বোচ্চ মাত্র শুন্য দশমিক ৫ শতাংশ সুদে ৪০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।

রোববার বাংলাদেশ ও কোরিয়া সরকারের মধ্যে এ ঋণ নিয়ে কাঠামো চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এনইসি সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এই চুক্তিপত্রে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং কোরিয়া সরকারের পক্ষে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত লি জ্যাং-কেউন সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এর আওতায় চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য বাজেট সহায়তা হিসেবে ‘সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রাম’র জন্য ১০ কোটি ডলারের ঋণচুক্তি হতে পারে।

এই তহবিল থেকে বিআরটিসির জন্য ‘প্রকিউরমেন্ট অব সিএনজি সিঙ্গেল ডেকার এসি বাস’ প্রকল্পের জন্য ৫ কোটি ১০ লাখ ডলার, এবং ঢাকা ওয়াসার বাস্তবায়িতব্য ‘এস্টাব্লিশমেন্ট অব এ মডার্ন ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট ফর ঢাকা ওয়াসা’ প্রকল্পের জন্য ২ কোটি ৫০ লাখ ডলার ঋণ সহায়তা দেওয়া হতে পারে।

এছাড়াও চট্টগ্রাম কর্ণফুলী নদীর উপর রেল ও সড়ক সেতু এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মানের বহুমাত্রিক বিশেষায়িত হাসপাতাল নির্মাণ (২য় পর্যায়) প্রকল্পের জন্যও এই তহবিল থেকে অর্থায়ন করা হতে পারে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে জানানো হয়, কোরিয়া সরকার তাদের উন্নয়ন সহযোগী সংস্থা কোরিয়া এক্সিম ব্যাংকের মাধ্যমে ১৯৯৭ সাল থেকে বাংলাদেশের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন এবং তথ্য প্রযুক্তির প্রসারে নমনীয় ঋণসহায়তা প্রদান করে আসছে।

বাংলাদেশ ইতিমধ্যে কোরিয়া সরকারের আর্থিক সহায়তায় ৪৬ কোটি ৯৭ লাখ ডলার ব্যয়ে ১৫টি প্রকল্প শেষ করেছে। এছাড়া ৬৬ কোটি ৬২ লাখ ৮০ হাজার ডলার ব্যয়ের ৮টি প্রকল্প চলমান।

কোরিয়া সরকার এ পর্যন্ত বাংলাদেশকে প্রায় ১৩৩ কোটি ডলারের নমনীয় ঋণ মঞ্জুর করেছে, এই অঙ্ক তার উন্নয়ন অংশীদার দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।