সাইবার হামলা ঠেকাতে সক্ষমতায় দ্বিতীয় বিকাশ

সাইবার হামলা ঠেকাতে সবচেয়ে সক্ষম প্রতিষ্ঠান হিসেবে সরকারি এক প্রতিযোগিতায় বাংলাদেশ ব্যাংকের পরেই জায়গা করে নিয়েছে মোবাইলে আর্থিক সেবাদাতা বিকাশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 04:04 PM
Updated : 24 Oct 2021, 04:04 PM

আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) এই প্রতিযোগিতার আয়োজন করে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিকাশ।

বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত ‘সাইবার ড্রিল ২০২১’ নামে দিনব্যাপী অনলাইন প্রতিযোগিতায় নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে ৩৭টি আর্থিক প্রতিষ্ঠান অংশ নেয়।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০০ নম্বরের মধ্যে সর্বোচ্চ ৫৫ নম্বর পেয়েছে বাংলাদেশ ব্যাংক। ৫২ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছে বিকাশ।

সাইবার হামলা মোকাবেলায় প্রযুক্তিগত, অবকাঠামোগত, বিশ্লেষণাত্মক ও সতর্কতামূলক কত ধরনের এবং কেমন প্রস্তুতি নিয়েছে এসব সূচকের উপর নির্ভর করে প্রতিযোগিতায় বিজয়ী প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিকাশের চিফ প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজি অফিসার মোহাম্মদ আজমল হুদা বলেন, “সাইবার নিরাপত্তা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি নিশ্চিত করতে এ খাতে আমরা নিয়মিত বিনিয়োগ করি এবং প্রযুক্তি জ্ঞানকে সমৃদ্ধ করার উপর জোর দেয়। এ ধরনের সাইবার ড্রিল আমাদের প্রযুক্তিগত সক্ষমতাকে মূল্যায়ন করা এবং উৎকর্ষতার নতুন ক্ষেত্রকে চিহ্নিত করার সুযোগ করে দেয়।”

দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এর বিধান অনুযায়ী গঠিত বিজিডি ই-গভ সার্ট-এর উদ্যোগে দ্বিতীয়বারের মতো আয়োজিত এ সাইবার ড্রিল অনুষ্ঠিত হয়।

এর সার্বিক সহায়তা ও তত্ত্বাবধানে ছিল ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।