সাড়ে ৮ কোটি টাকা বিনিয়োগ পেল বন্ডস্টাইন

দেশি আইওটি সেবাদাতা প্রতিষ্ঠান ‘বন্ডস্টাইন’ এ সাড়ে আট কোটি টাকা বিনিয়োগ করেছে রানার গ্রুপের নেতৃত্বে কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 01:26 PM
Updated : 24 Oct 2021, 01:26 PM

কোম্পানিটিতে ১০ লাখ ডলারের সমপরিমাণ সাড়ে আট কোটি টাকা বিনিয়োগ দেশের আইওটি খাতে বড় ধরনের প্রথম বিনিয়োগ বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কোম্পানিটি।

এ বিনিয়োগের মাধ্যমে ইন্টারনেট অব থিংস (আইওটি) ভিত্তিক প্রতিষ্ঠান বন্ডস্টাইন আগামী ১০ বছরের মধ্যে এ খাতে এ অঞ্চলের নেতৃস্থানীয় প্রতিষ্ঠানে পরিণত হবে বলে আশা প্রকাশ করা হয়।

এ বিষয়ে বন্ডস্টাইনের সহপ্রতিষ্ঠাতা এবং প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও) যাফির শাফিঈ চৌধুরী বলেন, “আমাদের লক্ষ্য আগামী ১০ বছরে আঞ্চলিক আইওটি ব্যবসায় নেতৃত্ব দেওয়া। সেই লক্ষ্য বাস্তবায়নে বিগত বছরগুলোতে আমরা সফলতার সাথে ব্যবসা করে আসছি।

“এই বিনিয়োগ পেয়ে লক্ষ্য অর্জনে আরেক ধাপ এগিয়ে গেলাম। এটি দেশের আইওটি খাতে প্রথম কোনো বিনিয়োগ।“

এ বিনিয়োগের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে নতুন প্রযুক্তি নিয়ে আসার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

নতুন বিনিয়োগ ব্যবসা সম্প্রসারণ, নতুন প্রযুক্তির গবেষণা, কাঁচামালের মজুদ বৃদ্ধি এবং আইওটি হার্ডওয়্যার উৎপাদন সম্প্রসারণে ব্যয় করার পরিকল্পনার কথাও জানান এই কর্মকর্তা।

রানার গ্রুপের চেয়ারম্যান এম হাফিজুর রহমান বন্ডস্টাইনের সফলতার বিষয়ে আশা প্রকাশ করে বলেন, “বন্ডস্টাইনের প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে সক্ষমতা এবং তা ব্যবহার করে সমস্যা সমাধানের পূর্ব সফলতা রয়েছে। আমাদের অভিজ্ঞতা এবং নেটওয়ার্কের সাহায্যে এ কোম্পানিকে নতুন উচ্চতায় পৌঁছাতে সাহায্য করতে পারব।”

বন্ডস্টাইন বর্তমানে পাঁচ শতাধিক এন্টারপ্রাইজ গ্রাহককে সেবা দিচ্ছে।

বন্ডস্টাইনের প্রপাইটরি আইওটি ক্লাউড, যে কোনোরকম আইওটি হার্ডওয়্যারের সাথে কাজ করে এবং বর্তমানে প্রতি মাসে প্রায় পঁচিশ কোটি ডেটা রিয়েল টাইম প্রসেস করে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, আইওটি ক্লাউডের উপর ভিত্তি করে বন্ডস্টাইনের পাওয়ার মনিটরিং সেবা বর্তমানে এক হাজারের অধিক টেলিকম টাওয়ারে ব্যবহার করা হচ্ছে।