কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

দেশের পাইকারি ও খুচরা বাজারগুলোতে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2021, 03:03 AM
Updated : 15 Oct 2021, 03:03 AM

গত তিন দিন ধরেই পেঁয়াজের দাম একটু একটু করে কমছে বলে খুচরা ও পাইকারি বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

বৃহস্পতিবার ঢাকার খুচরা বাজার ও ভ্রাম্যমাণ ভ্যান গাড়িতে সবচেয়ে ভালো মানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৬৫ টাকা কেজি দরে। আর মানের দিক থেকে একটু পিছিয়ে থাকা পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৬০ টাকায়।

এক সপ্তাহ আগেও পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজি ৭৫ টাকায় উঠেছিল।

মীরপুর পীরেরবাগের মুদি দোকানগুলোতে প্রতিকেজি পিঁয়াজ ৬৫ টাকায় বিক্রি হতে দেখা যায়। একই এলাকায় ভ্যান গাড়িতে তা ৬০ টাকায় বিক্রি হচ্ছিল।

মুদি দোকানি আরিফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দাম কিছুটা কমেছে, কয়দিন পর হয়তো আরেকটু কমবে।”

কারওয়ান বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি হচ্ছিল। আর রাজধানীর শ্যামবাজারের আড়তে পাইকারিতে দাম কমে ৪২ টাকা থেকে ৪৩ টাকায় নেমেছে।

দেশে এবার পেঁয়াজের ভালো ফলন হয়েছে বলে কৃষি বিভাগ থেকে দাবি করা হলেও সেপ্টেম্বর মাসের শেষ দিকে লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে পেঁয়াজের দাম। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়কে বেশ কিছু পদক্ষেপ নিতে হয়।

সম্প্রতি বাজার স্থিতিশীল করতে এক বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি জানান, দেশে এখনও প্রায় পাঁচ লাখ টন পেঁয়াজের মজুদ আছে যা দিয়ে আগামী তিন মাস পার করা সম্ভব। পাশাপাশি ভারত থেকে পেঁয়াজ আসা অব্যাহত আছে।

ওই বৈঠকে পেঁয়াজ আমদানির ৫ শতাংশ শুল্ক তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। জাতীয় রাজস্ব বোর্ড বৃহস্পতিবার সেই পরিপত্রও জারি করেছে। তবে শুল্ক প্রত্যাহারের প্রভাব বাজারে পড়তে আরও সময় লাগবে।

তবে গত ৩/৪ দিন ধরেই পেঁয়াজের দাম কমছে জানিয়ে রাজধানীর শ্যামবাজারের পাইকারি বিক্রেতা মোহাম্মদ ইদ্রিস আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এর আগে দুই ধাপে কমা-বাড়ার মধ্যে ছিল। এখন দেশি ভালো মানের পেঁয়াজ পাইকারিতে প্রতিকেজি ৪২ টাকা থেকে ৪৫ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। দুই দিন ধরে এই দাম চলছে। একমাস আগে ৩৬ টাকা ছিল। এর মধ্যে বাড়তে বাড়তে ৬৫ টাকায় উঠল। এখন আবার কমার পথে।”

তিনি জানান, ভারতীয় নতুন মৌসুমের বেলুরি পেঁয়াজও আসছে। ভারতের ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়, সাধারণ মানেরগুলো ৪০ টাকার মধ্যে।

“দাম ওঠানামা করলে অনেকেই লোকসানের মুখে পড়েন। এখন বাজারে প্রচুর সাপ্লাই রয়েছে। আশা করি দাম খুব একটা বাড়বে না।”