সিমেন্ট উৎপাদনকারীদের নির্বাচন ২৩ অক্টোবর

সিমেন্ট উৎপাদনকারীদের সংগঠন বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমএ) কার্যনির্বাহী কমিটির নির্বাচন হবে আগামী ২৩ অক্টোবর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2021, 05:57 PM
Updated : 13 Oct 2021, 05:58 PM

সেদিন সংগঠনের প্রধান কার্যালয়ে সমিতির ২০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং নির্বাচন হবে বলে বুধবার সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেখানে বলা হয়, বিসিএমএ-এর বর্তমান প্রেসিডেন্ট আলমগীর কবির বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করবেন। এজিএমে পরবর্তী দুই বছরের জন্য নতুন কার্যনির্বাহী কমিটি নির্বাচন করা হবে।

আলমগীর কবির বলেন, স্বচ্ছতা  ও জবাবদিহিতার বিষয়টিকে ‘সর্বোচ্চ গুরুত্ব ও প্রাধান্য দিয়ে দেশের সিমেন্ট শিল্পের উন্নয়ন ও বিকাশে তারা কাজ করেছেন। সরকারের নীতি-নির্ধারকদের সঙ্গে নিবিড় যোগাযোগ বজায় রাখার পাশাপাশি ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকেও অগ্রাধিকার দিচ্ছেন তারা।

“বিগত বছরগুলোতে আমাদের যতটুকু কর্মকাণ্ড ছিল, তা আমাদের এই সংগঠনের সুনাম ও মর্যাদা বাড়িয়েছে এবং আরও বেশি ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরিতে সহায়ক হয়েছে।”

সমিতির পক্ষ থেকে জানান হয়, বাংলাদেশে বর্তমানে ৩৫টি দেশি-বিদেশি কোম্পানি সিমেন্ট উৎপাদন করছে। প্রায় ৪ কোটি টন বার্ষিক চাহিদার বিপরীতে ৮ দশমিক ৪ কোটি টন উৎপাদন ক্ষমতা রয়েছে। এ খাতে প্রায় ৪২ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এ খাত থেকে বছরে ৫ হাজার কোটি টাকার বেশি শুল্ক-কর সরকারি কোষাগারে জমা হয়।

দেশে সিমেন্টের চাহিদা মেটানেরা পাশাপাশি ১৫ বছরেরও বেশি সময় ধরে বিদেশেও রপ্তানি হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক