আমদানির চাল বাজারে ছাড়ার সময় বাড়ল

শর্ত শিথিল করে বেসরকারি পর্যায়ে আমদানি করা চাল বাজারজাত করতে সময় বাড়িয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2021, 04:32 PM
Updated : 26 Sept 2021, 04:32 PM

রোববার খাদ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত আদেশের ফলে আগামী ১৪ অক্টোবর পর্যন্ত চাল বাজারজাত করার সময় পাবেন আমদানিকারকরা।

আদেশে বলা হয়, বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে যারা ঋণপত্র (এলসি) খুলেছেন কিন্তু এখনও চাল বাজারজাত করতে পারেননি তাদের জন্য সময় আগামী ১৪ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

চালের বাজার ঊর্ধ্বমুখী হওয়ার কারণে সরকার বেসরকারি পর্যায়ে চাল আমদানির অনুমোদন দেয়। বাজারে দাম সহনীয় রাখতে আমদানি শুল্কও কমানো হয়।

চাল আমদানির অনুমতি দেওয়া শুরু হয় গত ১৭ অগাস্ট থেকে। এরপর ধাপে ধাপে সময় বাড়িয়ে কিংবা শর্ত শিথিল করে মোট ১৩টি আদেশ জারি করেছে খাদ্য মন্ত্রণালয়।

প্রথম আদেশে বলা হয়েছিল- বরাদ্দ আদেশ জারির ১৫ দিনের মধ্যে ঋণপত্র খুলতে হবে এবং আমদানিকারকদের আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে সব চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে।

প্রথম দুই দফায় ৬ লাখ টন চাল আমদানির অনুমোদন দেওয়া হলেও পরবর্তী আদেশগুলোতে নতুন আমদানিকারকদের অনুকূলে বরাদ্দ বাড়ানো হয়।

খাদ্য মন্ত্রণালয়ের সংগ্রহ ও সরবরাহ অনুবিভাগের পরিচালক অতিরিক্ত সচিব খাজা আব্দুল হান্নান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত ১৩ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১৭ লাখ টন চাল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে চাল আমদানিতে সাময়িক সময়ের জন্য শুল্ক কমিয়েছে সরকার। গত ১২ অগাস্ট আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশে নামিয়ে এনেছে এনবিআর, যা আগামী অক্টোবর পর্যন্ত বহাল থাকবে। সব মিলিয়ে এখন মোট শুল্ক দিতে হবে ২৫ শতাংশ।