আটটি ছাড়া স্থগিত সব নগদ অ্যাকাউন্ট ‘পুনঃসচল’

গ্রাহকের সঙ্গে প্রতারণার জন্য ‘সিরাজগঞ্জ শপ’ নামে একটি কথিত ই কমার্স প্রতিষ্ঠানের প্রতারণা চিহ্নিত করার দাবি করছে মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘নগদ’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 07:32 PM
Updated : 22 Sept 2021, 07:32 PM

একই রকম অভিযোগে ‘আলাদীনের প্রদীপ’ নামের আরেকটি কথিত ই কমার্স প্রতিষ্ঠানের লেনদেনেও নিয়ন্ত্রণ আরোপের কথা সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে নগদ।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নগদ জানায়, কয়েক দফা যাচাই বাছাই এবং পরীক্ষা-নিরীক্ষার পর সন্তোষজনকভাবে ‘ত্রুটিপূর্ণ রিফান্ডের’ পেছনে জড়িত আটটি অ্যাকাউন্ট বাদে ‘অসমাঞ্জস্যপূর্ণ’ লেনদেনের ফলে স্বয়ংক্রিয়ভাবে ‘স্থিতি হোল্ড’ হওয়া সব নগদ অ্যাকাউন্ট বুধবার পুনঃসচল করা হয়েছে।

ইতিমধ্যে পুনঃসচল হওয়া সব ‘নগদ’ গ্রাহকরা সহজেই স্বাভাবিকভাবে লেনদেন করতে পারছেন বলেও জানায় কোম্পানিটি।

এর আগে ‘সন্দেহভাজন’ লেনদেনের অভিযোগের পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় ১৮ হাজার অ্যাকাউন্ট স্থগিত করার ঘোষণা দিয়েছিল নগদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিস্তৃত কলেবরে যাচাই বাছাইয়ের ফলে চক্রান্তের সঙ্গে জড়িত অ্যাকাউন্টগুলো সহজেই চিহ্নিত করার পাশাপাশি ১৮ হাজার গ্রাহকের অর্থও সম্পূর্ণ নিরাপদ করা সম্ভব হয়েছে।

“সময় সাপেক্ষ এই যাচাই বাছাই প্রক্রিয়া শেষে সিরাজগঞ্জ শপ ডটকমের সিইও জুয়েল রানার অ্যাকাউন্ট ছাড়াও তার পরিবারের সদস্য, ব্যবসায়িক সহযোগী এবং কর্মচারীদের নামে থাকা নগদ অ্যাকাউন্টকে এক্ষেত্রে চিহ্নিত করা সম্ভব হয়েছে। এ ব্যপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান রয়েছে।”

সপ্তাহ তিনেক আগে সিরাজগঞ্জ শপ ও আলাদীনের প্রদীপ ই কমার্স প্ল্যাটফর্মে অসামঞ্জস্যপূর্ণ লেনদেনের লক্ষণ দেখা দিলে গ্রাহকের নিরাপত্তা সুনিশ্চিতের জন্য ‘নগদ’-এর অত্যাধুনিক আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স সিস্টেম ‘নগদ’ অ্যাকাউন্টের স্থিতি স্বয়ংক্রিয়ভাবে হোল্ড করে দেয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ বিষয়ে নগদ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, “আমি সবাইকে নিশ্চিন্ত করতে চাই, নগদ এর কাছে তার গ্রাহকদের স্বার্থ সবার ওপরে। ইতিমধ্যে স্থিতি হোল্ড হওয়া গ্রাহকদের প্রত্যেকের অর্থের সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিতপূর্বক সিরাজগঞ্জ শপ-এর কাছে গ্রাহকদের পাওনা রিফান্ডসহ সব নগদ অ্যাকাউন্ট ধাপে ধাপে রিঅ্যাক্টিভেট করা হয়েছে।

“প্রতিশ্রুতি অনুযায়ী নগদ এর গ্রাহকদের দুর্ভোগ দূর করতে আমরা এই ব্যবস্থা নিয়েছি। আর এই ভরসার নামই ‘নগদ’।”

ভুক্তভোগী গ্রাহকদের পাশে দাঁড়াতে রিঅ্যাক্টিভেট হওয়া ১৮ হাজার গ্রাহকের প্রত্যেকের জন্য একটি উপহারও ঘোষণা করেন তানভীর এ মিশুক, যা ইতিমধ্যে প্রত্যেকের নগদ অ্যাকাউন্টে পৌঁছে গেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

২০১৯ সালের ২৬ মার্চ উদ্বোধনের পর থেকে নগদ প্রায় সাড়ে ৫ কোটি গ্রাহক পেয়েছে। একই সঙ্গে দৈনিক লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।