আনোয়ার গ্রুপের চেয়ারম্যান হলেন মানোয়ার হোসেন

আনোয়ার গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজের চেয়ারম্যান হয়েছেন মানোয়ার হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2021, 02:24 PM
Updated : 14 Sept 2021, 02:24 PM

এ শিল্পগোষ্ঠীর ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করা মানোয়ার প্রয়াত আনোয়ার হোসেনের বড় ছেলে।

মঙ্গলবার কোম্পানির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তিনি চেয়ারম্যান হিসেবে পিতার স্থলাভিষিক্ত হয়েছেন।

এক সময়ের দারুণ জনপ্রিয় মালা শাড়ির উদ্যোক্তা আনোয়ার হোসেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান আনোয়ার গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজ প্রতিষ্ঠা করেন।

গত ১৭ আগস্ট ৮৩ বছর বয়সে রাজধানী ঢাকার একটি হাসপাতালে দূরদর্শী উদ্যোক্তা ও দেশি শিল্প-বাণিজ্যের পথিকৃৎ আনোয়ার হোসেন মারা যান।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আনোয়ার গ্রুপের ১৮৭ বছরের বাণিজ্যিক পথচলার পরম্পরায় ১৯৫২ সালে আলহাজ আনোয়ার হোসেন তার পারিবারিক ব্যবসায়ের বৈচিত্র্য আনার উদ্যোগ নেন।

২০০৮ সালে ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট কর্তৃক দেশের সবচেয়ে বৈচিত্র্যময় গ্রুপ হিসেবে আনোয়ার গ্রুপ স্বীকৃতি অর্জন করে ।

গ্রুপটি বর্তমানে বস্ত্র, নির্মাণ সামগ্রী, পলিমার, পাট, রিয়েল এস্টেট, ফার্নিচার ও হোম ডেকর, স্টিল, সিমেন্ট, ব্যাংক, সিমেন্ট শীট, ইন্স্যুরেন্স, নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন, ক্যাপিটাল মার্কেট, অটোমোবাইল ইত্যাদিতে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে ।

আনোয়ার গ্রুপ দেশের প্রথম শিল্পোদ্যোগ হিসেবে বহুকিছু প্রতিষ্ঠা করেছে, যেগুলোর মধ্যে পলিয়েস্টার ফেব্রিক, পিটিএফই টেপ, জিআই ফিটিংস, ইউপিভিসি ফিটিংস, ইলেকট্রিক্যাল ক্যাবল এবং সুপার এনামেল কপার ওয়্যার উৎপাদন অন্যতম বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

দেশের প্রথম বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের যাত্রাও শুরু হয় আনোয়ার গ্রুপের পৃষ্ঠপোষকতায়।

আনোয়ার হোসেন ও বিবি আমেনার  জ্যেষ্ঠ পুত্র মানোয়ার হোসেন।

চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার আগে তিনি এই গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার বিশ্ববিদ্যালয়ে এমবিএ শেষে ১৯৯৩ সালে পারিবারিক ব্যবসায় যুক্ত হন। ১৯৯৯ সালে তিনি সিটি ব্যাংকের ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন।

মানোয়ার বাংলাদেশ ফাইন্যান্সের চেয়ারম্যান, বাংলাদেশ স্টিল ম্যানুফাকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি, মধুমতি ব্যাংকের পরিচালক এবং বিডি সিকিউরিটিজ, বিডি ক্যাপিটাল হোল্ডিংস ও সিটি জেনারেল ইন্স্যুরেন্সের স্পন্সর প্রমোটার।