দিনে ছয় ঘণ্টা গ্যাস মিলবে না সিএনজি স্টেশনে

বিদ্যুৎ কেন্দ্রগুলোতে গ্যাস সরবরাহ বাড়াতে বুধবার থেকে প্রতিদিন সন্ধ্যায় ছয় ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2021, 10:46 AM
Updated : 13 Sept 2021, 11:13 AM

সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বিদ্যুতের চাহিদা যখন সর্বোচ্চ থাকে, সেই ‘পিক আওয়ারে’ বিকেল ৫টা থেকে রাত ১১টা পযন্ত সিএনজি স্টেশনগুলো বন্ধ রাখতে হবে।

বুধবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে বিডিনিউজ টোয়েন্টফোর ডটকমকে জানিয়েছেন উপ-প্রধান তথ্য কর্মকর্তা ও মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন।

বর্তমানে দেশে ৬৫৪টি সিএনজি ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকে। কিন্তু চাহিদা বেড়ে যাওয়ায় গ্যাসের সঙ্কট তীব্র আকার ধারণ করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্যাসভিত্তিক বিদ্যুতকেন্দ্রগুলোতে গ্যাসের চাহিদা ও সরবরাহের স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রণয়নে ১৯ জুলাইয়ে বৈঠকে সিএনজি স্টেশনগুলো ছয় ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

গ্যাসের স্বল্পতার কারণে দেশের বিদ্যুৎ কেন্দ্রগুলোতে গ্যাস সরবরাহ করা যাচ্ছে না বলে পেট্রোবাংলার হিসাব এসেছে।

সোমবার বিদ্যুৎ কেন্দ্রগুলোতে গ্যাসের চাহিদার বিপরীতে মাত্র ৪১ শতাংশ সরবাহ করা যাবে বলে পেট্রোবাংলার হিসাবে দেখা যাচ্ছে।

এদিন বিদ্যুৎ উৎপাদনের জন্য চাহিদা রয়েছে ২২৫২ মিলিয়ন কিউবিক ফিট গ্যাসের। কিন্তু সরবরাহ করা হবে ১০৮৭ মিলিয়ন কিউবিক ফিট।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হমিদ বিপু বলেছেন, চলমান গ্যাস সঙ্কট নিরসনে দেশের ভেতরে অনুসন্ধান ও উত্তোলন এবং আমদানি করে চাহিদা মেটানোর চেষ্টা করে যাচ্ছে সরকার।