কমিউনিটি ব্যাংকের সঙ্গে বিকাশের সমন্বিত লেনদেন সেবা চালু

বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্টের বাণিজ্যিক ব্যাংক কমিউনিটি ব্যাংকের সঙ্গে বিকাশের সমন্বিত লেনদেন সেবা চালু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2021, 07:34 PM
Updated : 11 Sept 2021, 07:34 PM

বাংলাদেশ পুলিশের সব সদস্যসহ কমিউনিটি ব্যাংকের সব গ্রাহক এখন তাৎক্ষণিকভাবে বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন এবং বিকাশ থেকে কমিউনিটি ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমাও দিতে পারবেন।

শনিবার পুলিশ মহাপরিদর্শক ও কমিউনিটি ব্যাংকের চেয়ারম্যান বেনজীর আহমেদ রাজধানীর একটি হোটেলে এই যৌথ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বলে পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অনুষ্ঠানে বেনজীর আহমেদ বলেন, “আমরা পুলিশের ব্যাংক করতে চাইনি। আমরা জনগণের জন্য ব্যাংক করেছি। কারণ পুলিশ কমিউনিটির জন্য, মানুষের জন্য কাজ করে।“

কমিউনিটি ব্যাংক গত দুবছরে অনেক দূর এগিয়েছে উল্লেখ করে তিনি বলেন, “আগামীতে এর গতি আরও ত্বরান্বিত হবে এতে কোনো সন্দেহ নেই।”

এসময় মোবাইল ব্যাংকিংয়ের জনপ্রিয়তার প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, “দেশে মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে বিকাশ।”

কমিউনিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মসিউল হক চৌধুরী বলেন, “যাত্রা শুরুর মাত্র ২ বছরের মধ্যে বাংলাদেশ পুলিশের সদস্যসহ অসংখ্য গ্রাহকের নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা নিশ্চিত করতে আমরা প্রযুক্তিভিত্তিক আধুনিক সব সেবা যুক্ত করেছি।

“বিকাশের সাথে এই দ্বিমুখী লেনদেন আমাদের গ্রাহকদের আরো বৈচিত্র্যময় এবং সৃজনশীল সেবা নেওয়ার সুযোগ এনে দিল।”

কমিউনিটি ব্যাংকের গ্রাহকরা এখন বিকাশ অ্যাপের মাধ্যমে দেশের যে কোনো স্থান থেকে বছরের যে কোনো দিন ২৪ ঘণ্টা লেনদেন করতে পারবেন।

এই সেবা পেতে প্রথমে গ্রাহকদের বিকাশ অ্যাপ থেকে বিকাশ অ্যাকাউন্ট ও কমিউনিটি ব্যাংকের অ্যাকাউন্টের মধ্যে লিংক তৈরি করতে হবে। লিংক তৈরির ক্ষেত্রে উভয় অ্যাকাউন্টের ‘কেওয়াইসি’ তথ্য একই হতে হবে।

লিংক তৈরি হয়ে গেলে বিকাশ অ্যাপের ‘অ্যাড মানি’ অপশনের মাধ্যমে কমিউনিটি ব্যাংক অ্যাকাউন্ট থেকে সহজেই বিকাশ অ্যাকাউন্টে টাকা নিয়ে আসতে পারবেন এবং প্রয়োজন মতো ব্যবহার করতে পারবেন।

পাশাপাশি কমিউনিটি ব্যাংকের অ্যাপ ‘কমিউনিটি ক্যাশ’ থেকেও বিকাশ অ্যাকাউন্টে অ্যাড মানি করতে পারবেন গ্রাহক।

আবার ব্যাংকে না গিয়ে কমিউনিটি ব্যাংকের অ্যাকাউন্টে টাকা জমা দেওয়া এবং ডিপিএস ঋণের কিস্তি দেওয়াসহ নানা সেবা বিকাশ অ্যাপের ‘ট্রান্সফার মানি’ অপশনের মাধ্যমে গ্রাহকরা ঘরে বসেই নিতে পারবেন।

‘অ্যাড মানি’ বা ‘ট্রান্সফার মানি’ উভয় ক্ষেত্রেই বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ‘ট্রানজেকশন লিমিট’ প্রযোজ্য হবে।

অনুষ্ঠানে বিকাশের সিইও কামাল কাদীরসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।