১০ বছরের মধ্যে সিগারেট ‘ছাড়তে চায়’ ফিলিপ মরিস

বহুল পরিচিত মার্লবোরো সিগারেটের উৎপাদক কোম্পানি টোবাকো জায়ান্ট ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল আগামী ১০ বছরের মধ্যে যুক্তরাজ্যে বিক্রি বন্ধ করে দেওয়ার পরিকল্পনা জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2021, 02:05 PM
Updated : 26 July 2021, 02:05 PM

রোববার মেইল অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে কোম্পানির প্রধান নির্বাহী ইয়াসেক ওলকজাক এ পরিকল্পনার কথা প্রকাশ করেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

সেখানে বলা হয়, ব্রিটিশ সরকার ২০৩০ সালের মধ্যে ধূমপান নিষিদ্ধ করার ঘোষণা দেওয়ার দুই বছর পর ফিলিপ মরিসের প্রধান নির্বাহীর এমন মন্তব্য এল।

ওলকজাক বলেন, “আমি চাই, এই কোম্পানি ধূমপানের ইতিহাস পেছনে ফেলে আসার সুযোগ পাক। আমি মনে করি, এই যুক্তরাজ্যে, সর্বোচ্চ ১০ বছরের মধ্যে ধূপমান সমস্যার সমাধান করা সম্ভব।”

ফিলিপ মরিসের এক বিবৃতিতে বলা হয়, সিগারেট এবং ধূমপানের অভ্যাস থেকে সবাইকে বের করে আনার জন্য প্রয়োজন ‘কঠোর নিয়ন্ত্রণ’।

অবশ্য সিগারেট কোম্পানি ফিলিপ মরিস এর আগেও এমন বিবৃতি দিয়েছে বলে মন্তব্য করেছেন তামাকবিরোধী প্রচারে থাকা স্বেচ্ছাসেবী সংগঠন ‘অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেল্থ (অ্যাশ) এর প্রধান নির্বাহী ডেবোরাহ আরনট।

তিনি বলেন, “ফিলিপ মরিস দাবি করছে যে তারা কয়েক বছরের মধ্যে ধূমপানের অবসান দেখতে চায়, কিন্তু পুরো বিশ্বে বিক্রি করা ১০টি সিগারেটের মধ্যে একটি সিগারেট যে কোম্পানির, তাদের এমন বক্তব্য কতটা বিশ্বাস করা যায়?”

২০৩০ সালের মধ্যে ধূমপানের ইতি টানতে সরকারের অগ্রাধিকারের ওপর জোর দিয়ে ডেবোরাহ বলেন, “কোভিড-১৯ এ যুক্তরাজ্যে গত বছর যত মানুষ মারা গেছে, তার চেয়ে ধূমপানের কারণেই হয়ত বেশি মৃত্যু হয়েছে।

“ফিলিপ মরিসের ভালো ভালো কথা কোনো সমাধান নয়; ধূমপান নিরুৎসাহিত করতে এবং ধূমপায়ীদের তা ছেড়ে দেওয়ার জন্য সহায়তা করতে সরকারের প্রচারাভিযানে আরও তহবিল প্রয়োজন।”  

বিবিসি লিখেছে, ফিলিপ মনিসের সিইও পদে ওলকজাকের পূর্বসূরি আন্দ্রে কালান্তজোপুলস ২০১৬ সালে বিবিসিকে বলেছিলেন, তারা ‘প্রচলিত সিগারেট’ উৎপাদন বন্ধ করে দিতে পারেন।

২০১৮ সালে আরেকটি সাক্ষাৎকারে বিবিসিকে তিনি বলেছিলেন, ফিলিপ মরিস যত শিগগির সম্ভব সিগারেট থেকে বেরিয়ে আসতে চায়।

বর্তমান প্রধান নির্বাহী ইয়াসেক ওলকজাকের মন্তব্যের বিষয়ে কোম্পানির ‘স্ট্র্যাটেজিক অ্যান্ড সায়েন্টিফিক কমিউনিকেশন্স’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ড. ময়রা গিলক্রিস্ট বলেন, “পিএমআই (ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল) সিগারেটবিহীন একটি পৃথিবী দেখতে চায়। এটা যত দ্রুত ঘটবে, ততই মঙ্গল।

“ধূমপান ছেড়ে দেওয়াটাই সবচেয়ে ভাল পন্থা, কিন্তু যারা তা করছেন না, বিজ্ঞান ও প্রযুক্তির সুবাদে আমাদের মত কোম্পানিগুলো ধূমপানের কিছু ভালো বিকল্প তাদের সামনে দিচ্ছে।”

গিলক্রিস্ট বলেন, বিকল্প বেছে নেওয়ার জন্য মানুষকে উৎসাহিত করা এবং কঠোর নিয়ন্ত্রণই পারে ধূমপানের সমস্যা থেকে সবাইকে মুক্তি দিতে।

“যথাসময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে পিএমআই ১০ বছরের মধ্যে যুক্তরাজ্যে সিগারেট বিক্রি বন্ধ করে দিতে পারবে।”