আন্তর্জাতিক প্লাস্টিক মেলা এবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে

করোনাভাইরাস মহামারীর কারণে এবার আন্তর্জাতিক প্লাস্টিক মেলা অনুষ্ঠিত হবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2021, 02:03 PM
Updated : 19 June 2021, 02:03 PM

শনিবার উদ্বাধন করা হলেও মেলা ভার্চুয়ালি চলবে ৫ থেকে ৮ জুলাই।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

হংকংভিত্তিক ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কটিং সার্ভিস কোম্পানি লিমিটিডের সহযোগিতায় বাংলাদেশে প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) এই মেলার আয়োজন করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি এফবিসিসিআই সভাপতি মো. জসীম উদ্দিন, বিপিজিএমইএর সভাপতি শামীম আহমেদ এবং সহসভাপতি গিয়াস উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “পোশাক শিল্পের পরে বিলিয়ন ডলারের রপ্তানির সম্ভাবনাময় খাত হচ্ছে এই প্লাস্টিক খাত।

“২০০৯ সালের পর থেকে রপ্তানিনীতিতে রপ্তানি বহুমুখীকরণ করতে, বিশেষ করে চামড়া ও প্লাস্টিক শিল্পের জন্য বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। এরপর থেকে যতবার রপ্তানিনীতি হালনাগাদ করা হয়েছে ততবারই বিশেষ করে ২০১৮ সালের রপ্তানীনীতি হালনাগাদের সময় প্লাস্টিক পণ্য রপ্তানি বাড়াতে সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। এই সুযোগে বাংলাদেশে প্লাস্টিক শিল্পের প্রসারও হয়েছে।

দেশের রপ্তানি শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর জন্য বিশ্ব ব্যাংকের সহায়তায় ১০ মিলিয়ন ডলারের একটি প্রকল্প চলমান রয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, বর্তমানে এই শিল্প একটি কাঠামোতে দাঁড়িয়েছে এবং ব্যাপকভাবে রপ্তানি করার সামর্থ অর্জন করেছে। তাই এই শিল্পে আগামী ২০২৩ সালের মধ্যে অতিরিক্ত প্রায় ৯৩ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে।

এফবিসিসিআই সভাপতি মো. জসীম উদ্দিন বলেন, “প্লাস্টিক এখন আমাদের নিত্যদিনের অংশ হয়ে গেছে। দেশে যেভাবে প্লাস্টিক শিল্পের প্রসার হয়েছে তাতে রপ্তানির সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এই সক্ষমতা মেলা করার মাধ্যমে বিশ্বকে জানাতে হবে।

“তাই কোভিড-১৯ মহামারীর কারণে আমরা ভার্চুয়াল মেলা করার সিদ্ধান্ত নিয়েছি। এই ধরনের অনলাইন মেলা জিডিপি প্রবৃদ্ধিতে সহায়তা করবে বলে আমার বিশ্বাস।”

অনুষ্ঠানে জানানো হয় ভার্চুয়াল এই মেলায় বাংলাদেশের ৭৩টি কোম্পানির উৎপাদিত প্লাস্টিক পণ্য প্রদর্শন করবে।

আর বিশ্বের ২৫ দেশের প্রায় ৪০০ প্রতিষ্ঠান মেলায় এই খাতের জন্য প্রয়োজনীয় মেশিন, কাঁচামালসহ বিভিন্ন পণ্য প্রদর্শন করবে।

মেলায় অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রয়েছে চীন, মিশর, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, হংকং, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, থাইওয়ান, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম এবং ইথিওপিয়া।