বিজিএমইএ পেল ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল অ্যাওয়ার্ড

টেকসই, স্বাস্থ্যসম্মত ও ন্যায়নীতি অনুসরণ করে ভবন ও শহর প্রতিষ্ঠায় অনবদ্য অবদান রাখায় ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) লিডারশিপ অ্যাওয়ার্ড ২০২১ পেয়েছে পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2021, 06:47 PM
Updated : 12 June 2021, 06:47 PM

শনিবার বিজিএমইএর গুলশান অফিসে সংগঠনটির সভাপতি ফারুক হাসান এ সম্মাননা প্রাপ্তির কথা জানান।

বিজিএমইএ সভাপতি বলেন, সবুজ শিল্পায়নে বিজিএমইএর বিভিন্ন কর্মসূচি এবং উদ্যোক্তাদের অদম্য মনোবল ও প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে বিজিএমইএ পৃথিবীর প্রথম ট্রেড অ্যাসোসিয়েশন হিসেবে ‘ইউএস জিবিএসের ২০২১ লিডারশিপ অ্যাওয়ার্ড’ পেয়েছে।

বাংলাদেশের পোশাক খাতে পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক পরিবেশবান্ধব কারখানা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “ইন্ডাস্ট্রিায়াল ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১০০টি কারখানার ৩৯টিই বাংলাদেশে রয়েছে। আরও প্রায় ৫০০টি কারখানা সার্টিফিকেশনের অপেক্ষায় আছে। এই অর্জন সম্ভব হয়েছে আমাদের উদ্যোক্তাদের দূরদর্শিতা ও প্রবল ইচ্ছা শক্তি ও উদ্যোগের কারণে।”

বিজিএমইএ পরিবেশবান্ধব শিল্পায়নের বিষয়টিকে সহজ করার জন্য সরকারের সাথে পলিসি অ্যাডভোকেসির কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

ফারুক হাসান বলেন, “সরকার গৃহীত ঋণ ট্রান্সফরমেশন ফান্ড ও টেকনোলোজি আপগ্রেডেশন ফান্ড প্রণয়ন করা হয়েছে। যা দেশব্যাপী সবুজ শিল্পায়নের বিপ্লবকে বেগবান করেছে।”

“এই অনন্য অর্জন শুধু বিজিএমইএ এর একার নয়, এ অর্জন সবার।”

তরুণ উদ্যোক্তারা পোশাকখাতকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক শেহরিন সালাম ঐশী ও মহিউদ্দিন রুবেল সেখানে ছিলেন।