মান নিয়ন্ত্রণে একমাসে দেড় কোটি টাকার বেশি জরিমানা

অনুমোদন ছাড়া মোড়কে মানচিহ্ন ব্যবহার এবং ওজনে কম দেওয়াসহ বিভিন্ন অনিয়মের কারণে বিভিন্ন প্রতিষ্ঠানকে এক মাসে দেড় কোটি টাকারও বেশি জরিমানা করেছে মান নিয়ন্ত্রণ সংস্থা- বিএসটিআই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2021, 05:38 PM
Updated : 12 June 2021, 05:39 PM

শনিবার সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশব্যাপী ভ্রাম্যমাণ আদালত এবং নজরদারি দলের অভিযানে গত মে মাসে ২০৯টি প্রতিষ্ঠানকে এক কোটি ৬০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পেট্রল পাম্প, মিষ্টির দোকানসহ বিভিন্ন ভোগ্য পণ্যের খুচরা দোকানে নিয়মিত এ অভিযান চলে। যেসব প্রতিষ্ঠানে বিএসটিআই’র মানসনদ বাধ্যতামূলক সেখানেও অভিযান চালানো হয়। সনদের মেয়াদ ফুরানোর কারণেও অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অবৈধভাবে বিএসটিআই’র অনুমোদন ছাড়া পণ্যের মোড়কে মানচিহ্ন ব্যবহার করায় গত মে মাসে ৭৫টি ভ্রাম্যমাণ আদালত ১৩০টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৪১ লাখ টাকা জরিমানা করেছে।

প্রতিষ্ঠানটির নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে র‌্যাব, পুলিশের সহায়তায় এসব অভিযান চালানো হয় জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি প্রতিষ্ঠানকে সিলগালা এবং ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

মানসম্মত পণ্য এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করার লক্ষ্যেও বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিটিউশন- বিএসটিআই।

ওজন ও পরিমাপে কম দেওয়ায় গত এক মাসে ৫১টি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৭৯টি প্রতিষ্ঠানকে ১৯ লাখ ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

এছাড়াও একই সময়ে ১৬১টি নজরদারি টিমের মাধ্যমে অভিযান পরিচালনা করে ৩৪টি অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা দায়ের করা হয়েছে।