বাজেটের প্রশংসা রিহ্যাবের, আলাদা তহবিলের দাবি

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- রিহ্যাব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2021, 03:40 PM
Updated : 6 June 2021, 03:40 PM

রোববার বাজেট পরবর্তী এক সংবাদ বিজ্ঞপ্তিতে আবাসন খাতের জন্য একটি তহবিল গঠন এবং নিবন্ধন খরচ কমোনার দাবিও জানিয়েছে সংগঠনটি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের জন্য ছয় লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব উত্থাপন করেন। 

এই বাজেটকে ‘জনকল্যাণমুখী এবং আবাসন খাতের জন্য ভালো বাজেট’ হিসেবে চিহ্নিত করে রিহ্যাব বলেছে, “প্রস্তাবিত জাতীয় বাজেটে সরকার আবাসন খাত সংশ্লিষ্ট বিভিন্ন নির্মাণ সামগ্রী, বিশেষ করে রড, সিমেন্ট, টাইলসসহ বিভিন্ন কাঁচামালে যে বিশেষ শুল্ক ছাড় দিয়েছে, সেজন্য আমরা অভিনন্দন জানাই।

“একই সাথে সরকার ফ্ল্যাট এবং অ্যাপার্টমেন্ট ক্রয়ে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের যে সুবিধা অব্যাহত রেখেছে, তা এই খাতে ফলপ্রসূ ভূমিকা রাখবে এবং অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধিতে সহায়তা করবে।”

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি হিসাবে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা থেকে প্রায় ১৪ হাজার কোটি টাকা অর্থনীতির মূল ধারায় এসেছে, যেখান থেকে সরকার রাজস্ব পেয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা।

ওই অর্থ কোভিড পরিস্থিতিতে ‘অর্থনীতির প্রাণচাঞ্চল্য ফেরাতে কার্যকর ভূমিকা রেখেছে’ বলে মনে করছে রিহ্যাব।  

করপোরেট এবং বার্ষিক টার্নওভার কর হার কমানোর প্রস্তাবকে স্বাগত জানিয়ে সংগঠনটি বলেছে, “এ বাজেট যেমনটা ব্যবসাবান্ধব, তেমনি বাস্তবোচিত এবং জনবান্ধব।”

রিহ্যাব বলছে, “দেশবাসী যাতে ভাড়ার টাকায় মাথা গোঁজার একটা ঠিকানা খুঁজে পায়, সেজন্য স্বল্প সুদের দীর্ঘমেয়াদী একটি তহবিল গঠন আমাদের প্রাণের দাবি।”

অন্যান্য দেশের তুলনায় এই খাতে নিবন্ধন ব্যয় আরো কমানোর সুযোগ রয়েছে বলেও মনে করছে রিহ্যাব।