৬০ হাজার টন আম সংগ্রহ করবে প্রাণ

চলতি মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আম সংগ্রহ করবে দেশের শীর্ষস্থানীয় কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2021, 02:57 PM
Updated : 2 June 2021, 02:57 PM

প্রতিবছরের মত এবারও আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু করেছে।

এর অংশ হিসেবে মঙ্গলবার থেকে রাজশাহী ও নাটোরের কারখানায় আম সংগ্রহ করা হচ্ছে।

প্রাণ ম্যাংগো ড্রিংক, জুস, ম্যাংগোবারসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করতে পাকা আম সংগ্রহ করার কথা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে কোম্পানিটি।

মঙ্গলবার বিকেলে রাজশাহীর গোদাগাড়ি বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে (বিআইপি) আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করেন কারখানার উপ-মহাব্যবস্থাপক সারোয়ার হোসেন।

একই সময়ে নাটোর একডালার প্রাণ এগ্রো কারখানাতেও আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বিআইপি’র কারখানার প্রধান সারোয়ার হোসেন বলেন, “রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, পাবনা ও এর আশেপাশের অঞ্চল আমের জন্য বিখ্যাত।

“গোদাগাড়ীতে রাজশাহী ও চাপাইনবাবগঞ্জ জেলার আম এবং নাটোর, নওগাঁ, পাবনাসহ পাশ্ববর্তী জেলার আম নাটোর কারখানার মাধ্যমে সংগ্রহ করা হচ্ছে।“

কারখানায় ১ জুন থেকে গুটি আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, এই কার্যক্রম চলবে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত। এরপর আশ্বিনা আম থেকে পাল্প সংগ্রহ শুরু হবে।

তিনি জানান, আমের বর্জ্য দুটি অংশ বিভক্ত হয়ে খোসা থেকে জৈব সার ও আটি থেকে জ্বালানি তৈরি হওয়ায় কারখানা সম্পূর্ণ পরিবেশবান্ধব।

বিআইপি কারখানায় প্রতিদিন ৪৫০ টন এবং নাটোর এগ্রো কারখানায় ২০০ টন আম ক্র্যাশিং করার সক্ষমতা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, “প্রতিবছরের মতো চলতি মৌসুমেও নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পাবনাসহ কয়েকটি জেলা থেকে আম সংগ্রহ করছে প্রাণ।

“সংগ্রহের পর এসব আম পাল্পিংয়ের জন্য পাঠিয়ে দেয়া হচ্ছে রাজশাহী ও নাটোরের কারখানায়। এই পাল্প থেকেই সারাবছর তৈরি হচ্ছে ম্যাংগো ড্রিংক, জুস, ম্যাংগো বারসহ বিভিন্ন খাদ্যসামগ্রী যা বিশ্বের ১৪৫ টি দেশে নিয়মিত রপ্তানি হচ্ছে।”