জুনে এলপিজির দাম কত হবে, জানা যাবে সোমবার

আগের সিদ্ধান্ত অনুযায়ী সৌদ আরমকো কোম্পানির মূল্যের সঙ্গে সমন্বয় করে সোমবার তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির নতুন দর ঘোষণা করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2021, 01:22 PM
Updated : 30 May 2021, 01:22 PM

রোববার বিইআরসির এক বিজ্ঞপ্তিতে জানান হয়, মে মাসের সৌদি দর পর্যালোচনা করে আসছে জুন মাসের জন্য বাংলাদেশে ভোক্তা পর্যায়ে এলপিজির মূল্য সমন্বয়ের ঘোষণা দেবে কমিশন।

বেলা ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণার পর কমিশনের ওয়েবসাইটেও তা প্রকাশ করা হবে।

দেশে প্রথমবারের মত গণশুনানি করে গত ১২ এপ্রিল এলপিজির দাম নির্ধারণ করে এনার্জি রেগুলেটরি কমিশন। তখন ১২ কেজির সিলিন্ডারের দাম ধরা হয়েছিল ৯৭৫ টাকা।

পরে গত ২৯ এপ্রিল আরেক ঘোষণায় মে মাসের জন্য  ১২ কেজির সিলিন্ডারের সর্বোচ্চ বৈধ মূল্য আগের চেয়ে ৬৯ টাকা কমিয়ে ৯০৬ টাকা নির্ধারণ করা হয়।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী, এখন প্রতিকেজি এলপিজির দাম ৭০ টাকা ৬৯ পয়সা। মূসকসহ দাম পড়ে ৭৫ টাকা ৪৯ পয়সা। এর আগে মূসকসহ প্রতি কেজি এলপিজির দাম ছিল ৮১ টাকা ৩০ পয়সা।

দর পরিবর্তনের যুক্তিতে বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেছিলেন, এপ্রিল মাসে সৌদি আরামকোর প্রোপেনের দাম প্রতি মেট্রিক টন ৫৬০ ডলার এবং বিউটেন প্রতি মেট্রিক টন ৫৩০ ডলার ছিল।

৩৫ অনুপাত ৬৫ হিসাবে প্রোপেন ও বিউটেনের মিশ্রণ করার পর গড় মূল্য দাঁড়িয়েছে প্রতি টন ৫৪০ দশমিক ৫০ ডলার। এই  বিবেচনায় নতুন দাম ঠিক করা হয়েছে।