রোববার থেকে ঢাকা-রাজশাহী রুটে প্রতিদিন বিমানের ফ্লাইট

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স রোববার থেকে ঢাকা-রাজশাহী-ঢাকা রুটে প্রতিদিন একটি করে নিয়মিত ফ্লাইট পরিচালনা করবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 06:07 PM
Updated : 13 May 2021, 06:07 PM

বিমানের জনসংযোগ শাখার উপ মহা ব্যবস্থাপক তাহেরা খন্দকার বৃহস্পতিবার রাতে এই তথ্য নিশ্চিত করেছেন। 

বিস্তারিত তথ্য ও টিকেট সংগ্রহের জন‍্য যেকোনো বিমান সেলস অফিস, বিমান ওয়েবসাইট (www.biman-airlines.com)

বিমান কল সেন্টার (০১৯৯০ ৯৯৭ ৯৯৭) অথবা নিকটস্থ ট্রাভেল এজেন্টের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

গত ১ মে থেকে ‘অতি ঝুঁকিপূর্ণ’ বিবেচনায় কিছু দেশের সঙ্গে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়েছে। আর ‘ঝুঁকিপূর্ণ’ বিবেচনায় কিছু দেশের সঙ্গে ‘শর্তসাপেক্ষে‘ ফ্লাইট চলাচলের সিদ্ধান্ত নেয় বেবিচক।

‘অতি ঝুঁকিপূর্ণ’ দেশগুলো হল- আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, দক্ষিণ আফ্রিকা ও তিউনিশিয়া। পরে নেপাল যুক্ত হওয়ায় সেই সংখ্যা বেড়ে ১৩ হয়।

‘ঝুঁকিপূর্ণ’দেশগুলো হল- অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইতালি, লাটভিয়া, লিথিওনিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক ও উরুগুয়ে।

তবে ঝুকিপূর্ণ দেশগুলো থেকে আসা যাত্রীদের ১৪ দিনের ‘প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন’ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত জানিয়েছে বেবিচক।

দুই তালিকা মিলে ৩৯টি দেশের বাইরের দেশগুলোর যাত্রীদের আরটি-পিসিআর নেগেটিভ সনদ আনা সাপেক্ষে ১৪ দিনের ‘হোম কোয়ারেন্টিন’ কঠোরভাবে পালন করতে হবে।

ব্যতিক্রম হিসাবে মধ্যপ্রাচ্যের তিনটি দেশ (কাতার, বাহরাইন ও কুয়েত) ‘ঝুঁকিপূর্ণ’ তালিকায় থাকলেও এসব দেশ থেকে আসা যাত্রীরা তিন দিনের ‘প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিন’ ব্যবস্থাপনা অনুসরণ করবেন। পরবর্তীতে স্বাস্থ্য পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে বাকি ১১ দিন ‘হোম কোয়ারেন্টিন’ অথবা ‘আইসোলেশনে’ থাকার জন্য বিবেচিত হবেন বলে জানানো হয়েছে। 

এছাড়াও ‘এয়ার বাবল’ ফ্লাইটগুলোর চলাচলও স্থগিত রাখা হয়েছে।

আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের পাশপাশি ২১ এপ্রিল থেকে সীমিত পরিসরে এখন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলছে।