ন্যাশনাল ব্যাংকে এমডি নিয়োগ দিতে চিঠি

ন্যাশনাল ব্যাংককে ২৮ এপ্রিলের মধ্যে একজন স্থায়ী ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 11:55 AM
Updated : 22 April 2021, 11:55 AM

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বেসরকারি ন্যাশনাল ব্যাংককে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে তাদের একজন স্থায়ী ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়ে মনে করিয়ে দেওয়া হয়েছে।”

ন্যাশনাল ব্যাংকের স্থায়ী ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোসতাক আহমেদের মেয়াদ শেষ হয় গত ২৮ জানুয়ারি।

ব্যাংক কোম্পানি আইনের নিয়ম অনুযায়ী কোনো ব্যাংক ৩ মাসের বেশি স্থায়ী ব্যবস্থাপনা পরিচালক ছাড়া চলতে পারে না। আর তিন মাসের মধ্যে কোনো ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দিতে না পারলে প্রশাসক বসাতে পারে বাংলাদেশ ব্যাংক।

ন্যাশনাল ব্যাংকে ২৮ এপ্রিল এমডিহীন অবস্থার ৩ মাস পূরণ হবে। সে কারণে তাদের চিঠি দিল কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংকের জনসংযোগ শাখার প্রধানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

জনসংযোগ বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্থায়ী ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোসতাক আহমেদের মেয়াদ শেষ হয় গত ২৮ জানুয়ারি। তারপরে সবচেয়ে সিনিয়র হিসেবে এ এস এম বুলবুলকে ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্বে দেওয়া হয়েছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক তার বিষয়ে আপত্তি জানালে তাকে পরিবর্তন করে উপব্যবস্থাপনা পরিচালক শাহ সৈয়দ আবদুল বারীকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেওয়া হয়েছে।

“আমাদের এই সমস্যা হত না। ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মোসতাক আহমেদের মেয়াদ শেষ হওয়ার পরেই গত ফেব্রুয়ারি মাসে চেয়ারম্যান জয়নুল হক সিকদার মারা যান। এ কারণে আমাদের কিছুটা দেরি হয়ে গেছে।”

বাংলাদেশে প্রথম  প্রজন্মের বেসরকারি ব্যাংক ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান, সিকদার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান জয়নুল হক সিকদার গত ১০ ফেব্রুয়ারি মারা যান।

ন্যাশনাল ব্যাংকের যাত্রা শুরু হয়েছিল ১৯৮৩ সালে। ২০১৯ অর্থবছরে এ ব্যাংক ৪১২ কোটি ৩২ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল।

ন্যাশনাল ব্যাংকের বর্তমান বাজার মূলধন ২ হাজার ১১৫ কোটি ৮৩ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৩ হাজার ৬৬ কোটি ৪২ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ এক হাজার ৮০৪ কোটি ৩ লাখ টাকা।