বাণিজ্যিক সমিতির নির্বাচন আয়োজনের সময় শিথিল

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের তালিকাভূক্ত বাণিজ্যিক সংগঠনগুলোর নির্বাচনের সময় শিথিল করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2021, 01:50 PM
Updated : 7 April 2021, 02:10 PM

সমিতিগুলো বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন আগামী ডিসেম্বর পর্যন্ত পেছাতে পারবে। তবে কেউ চাইলে চলমান তফসিল অনুযায়ী নির্বাচন প্রক্রিয়া চালাতে পারবে।

বুধবার ও তার আগের দিন দুই দফায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি পরিষ্কার করা হয়।

বর্তমানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর নির্বাচন প্রক্রিয়া চলমান আছে।

মন্ত্রণালয়ের এই ঘোষণায় এফবিসিসিআইয়ের দ্বিবার্ষিক নির্বাচনের তফসিলে পরিবর্তন আসবে কিনা জানতে চাইলে সমিতির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, “বিষয়টি নিয়ে আগামীকাল নির্বাচনী বোর্ডের সভা হবে। সেখানে সিদ্ধান্ত হবে।”

দেশে করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউ বয়ে যাচ্ছে। সংক্রমণের উর্ধ্বগতি রুখতে গত ৫ এপ্রিল থেকে সারাদেশে এক সপ্তাহের লকডাউন দিয়েছে সরকার।

মহামারীর মধ্যেই গত ৪ এপ্রিল দেশের অন্যতম বৃহৎ ব্যবসায়ী সংগঠন বিজিএমইএর নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়েছে। দ্বিবার্ষিক পরিচালনা পর্ষদ ও অফিস বেয়ারার গঠনে আগামী ২০ এপ্রিলের মধ্যে বিভিন্ন ধাপের কার্যক্রম অনুষ্ঠিত হবে।

এর আগে গত ৩১ মার্চ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের দ্বিবার্ষিক নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিয়েছেন ব্যবসায়ী নেতারা। তফসিল অনুযায়ী আগামী ৫ মে নির্বাচন হওয়ার কথা।

বাণিজ্য মন্ত্রণালয়ের মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর বিস্তার রোধে ও জনসমাগম রোধে বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত সব বাণিজ্যিক সংগঠনের বার্ষিক সাধারণ সভা ও কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠানের জন্য আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে। বর্ধিত সময়ে সংগঠনগুলো তাদের সুবিধাজনক সময়ে সাধারণ সভা ও নির্বাচন করতে পারবে।

বুধবার আরেক বিজ্ঞপ্তিতে বিস্তারিত যোগ করে বলা হয়, যেসব বাণিজ্যিক সংগঠন স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক সাধারণ সভা আয়োজন ও নির্বাচন বোর্ড কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন প্রক্রিয়া চলমান রেখেছে তাদের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন করতে বাধা নেই।