এফবিসিসিআই: ৮০ পদের বিপরীতে ৮৩ মনোনয়নপত্র জমা

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক পর্ষদের দ্বিবার্ষিক নির্বাচনে প্রার্থী হতে ৮০ পদের বিপরীতে ৮৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 06:15 PM
Updated : 31 March 2021, 06:48 PM

বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিনেও প্রার্থী হতে চেয়েও নানা কৌশল করেও ব্যর্থ হয়েছেন কেউ কেউ।

এদিন সকাল ১১টার দিকে মতিঝিলে এফবিসিসিআই আইকন টাওয়ারে মনোনয়নপত্র পূরণ করতে আসেন বাংলাদেশ ওয়েস্ট পেপার সাপ্লায়ার্স এসোসিয়েশনের প্রতিনিধি আমির হোসেন বিপু, মোবাইল ফোন বিজনেসম্যান এসোসিয়েশনের হাবিবুর রহমান, আইরন অ্যান্ড স্টিল ইমপোর্টার্স এসোসিয়েশনের আমির হোসেন নুরানি।

বিকাল ৪টায় নির্ধারিত সময় পার হওয়ার পর নুরানিকে আর খুঁজে পাওয়া যায়নি। মনোনয়ন জমা দিতে না পারার বিষয়টি নিশ্চিত করেছেন বাকি দুইজন।

নির্বাচন বোর্ডের একজন সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চেম্বার গ্রুপ থেকে ২৫ জন ও এসোসিয়েশন থেকে ২৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া মনোনীত পরিচালক পদের  জন্য চেম্বার গ্রুপ থেকে ১৬ জন ও এসোসিয়েশেন গ্রুপ থেকে ১৬ জন ফরম পূরণ করে জমা দিয়েছেন।

“সব মিলিয়ে ৮৯টি ফরম বিতরণ হলেও জমা দিয়েছেন ৮০টি পদের বিপরীতে ৮৩ জন।”

নির্বাচন পরিচালনা বোর্ডের সদস্যা জাহাঙ্গির আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই নমিনেশনগুলো কয়েক ধাপে যাচাই বাছাই করা হবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২১ এপ্রিল।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৫ মে এফবিসিসিআইএর দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে অংশ নিতে ৩১ মার্চ বিকাল ৪টার মধ্যেই মনোনয়নপত্র পূরণ করে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

এবার এসোসিয়েশন গ্রুপ থেকে ২৩ জন ও চেম্বার গ্রুপ থেকে ২৩ জন প্রতিনিধি পরিচালক হিসাবে নির্বাচিত হয়ে আসবেন। আর সভাপতি নির্ধারিত হবেন এসোসিয়েশন গ্রুপ থেকে।

এছাড়া চেম্বার ও এসোসিয়েশন থেকে মনোনিত ৩৪ জন প্রতিনিধিসহ এবারের পর্ষদটি গঠিত হবে মোট ৮০ জন পরিচালক নিয়ে।

সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফকে চেয়ারম্যান করে নির্বাচন পরিচালনা বোর্ডের সদস্য হিসাবে আছেন এফবিসিসিআইয়ের সাবেক ব্যবসায়ী নেতা শামসুল আলম, ঢাকা চেম্বারের সাবেক পরিচালক মনজুরুল হক।

এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিন নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

কেউ কেউ মনোনয়ন জমা দিতে না পারার বিষয়ে নির্বাচন বোর্ডের একজন সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনেকে সিন ক্রিয়েট করার জন্য এমন অভিযোগ করে থাকতে পারে। শেষ দিনেও অনেকে মনোনয়নপত্র তোলার ও জমা দেওয়ার সুযোগ পেয়েছেন। আবার সদস্যপদ নেই এমন অনেকেও মনোনয়নফরম তুলতে এসেছিলেন।

“অনেকে সদস্য থাকলেও প্রয়োজনীয় কাগজপত্রে ঝামেলা থাকার কারণে ফরম তুলতে পারেননি। এছাড়া যারা ফরম তুলেছিলেন তারা প্রয়োজনীয় কাগজ প্রস্তুত করতে না পারায় নিজেরাই জমা দেননি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক