কর্পোরেট কর হার ক্রমান্বয়ে কমানোর দাবি ঢাকা চেম্বারের

দেশে বিনিয়োগ আকর্ষণের জন্য কর্পোরেট কর হার আগামী তিন অর্থবছরে ধারাবাহিকভাবে কমিয়ে আনার দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 05:54 PM
Updated : 3 March 2021, 05:54 PM

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে এক বৈঠকে আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবে কর্পোরেট কর হার কমানোর এই প্রস্তাব দেন ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান।

রাজধানীর সেগুন বাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে এ বৈঠক হয়।

বৈঠকে মূল প্রবন্ধে নতুন অর্থবছরের জন্য কর্পোরেট কর হার কমানোর প্রস্তাব তুলে ধরে ডিসিসিআই সভাপতি বলেন, দেশি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য কর্পোরেট কর কমাতে হবে।

“ক্রমবর্ধমান হারে আগামী তিন অর্থবছরে প্রতিবছর ২ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট হারে কমিয়ে শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানির কর হার ২৫ শতাংশে এবং তালিকা বহির্ভূত কোম্পানির কর হার ৩২ দশমিক ৫০ শতাংশে নামিয়ে প্রস্তাব করছি।“

বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়- এমন কোম্পানির কর্পোরেট করহার ৪০ শতাংশ এবং তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৩২ দশমিক ৫ শতাংশ। অন্যান্য খাতে সর্বোচ্চ ৪৫ শতাংশ ও সর্বনিম্ন ১০ শতাংশ কর্পোরেট কর রয়েছে।

প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মিয়ানমারের কর্পোরেট করের গড় হার তুলে ধরে ডিসিসিআই সভাপতি অনুষ্ঠানে বলেন, এসব দেশের কর্পোরেট কর হার বাংলাদেশের তুলনায় কম।

তিনি কর্পোরেট ডিভিডেন্ড কর ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার সুপারিশ করেন। সেবা খাতে উৎসে ভ্যাট প্রত্যাহার এবং কাঁচামাল ও মূলধনী যন্ত্রপাতি আমাদনিতে আগাম কর প্রত্যাহারের সুপারিশ দেন।

স্থানীয় বাজারে পাটপণ্য বিক্রিতে ভ্যাট অব্যাহতির সুযোগ আরো পাঁচ বছর বাড়ানো, চামড়া খাতেও পোশাক খাতের মত কর্পোরেট করহার নির্ধারণ এবং গ্রিন (পরিবেশবান্ধব) কোম্পানির জন্য কর্পোরেট কর হার কমানোর প্রস্তাব করেন ডিসিসিআই সভাপতি।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, “এনবিআর শুধুমাত্র রাজস্ব আহরণই করে না, দেশের অর্থনীতির বিষয়েও চিন্তা করে। আমি মনে করি শুধু টাকার খোঁজ করলেই টাকা পাওয়া যায় না, বরং উৎস তৈরি করতে পারলেই আহরণ বাড়ানো সম্ভব হয়।

“তবে আমি মনে করি, আমাদের সবার মধ্যে আচার আচরণেও স্বচ্ছতা আসতে হবে। নতুন প্রজন্ম আমাদের সেই স্বচ্ছতার পথে নিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি।”

ঢাকা চেম্বারের পরিচালনা পর্ষদের সদস্যদের পাশাপাশি এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

রাজস্ব বোর্ডের সঙ্গে আরেকটি বাজেট আলোচনায় বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার উল আলম চৌধূরী পারভেজ দেশের কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এনবিআরকে উদ্যোগ নেওয়ার িআহ্বান জানান।

তিনি বলেন, হাল্কা প্রকৌশল, রাসায়নিক, মেশিনারিজ ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে ৫ বছর কর অবকাশ সুবিধা দিয়ে ব্যবসা শুরুর সুযোগ দিতে হবে।

সারা বিশ্বে হাল্কা প্রকৌশলের ৭ ট্রিলিয়ন ডলারের বাজার রয়েছে জানিয়ে তিনি দেশের হাল্কা প্রকৌশল শিল্পের ওপর গুরুত্ব বাড়ানোর তাগিদ দেন।

ছোট ছোট প্রতিষ্ঠানের বিদেশি বিশেষজ্ঞ কর্মীর বেতন এবং বিদেশে বিপণন খরচ করমুক্ত রাখারও প্রস্তাব করেন বিসিআই সভাপতি।