পোশাকখাতের তরুণ উদ্যোক্তাদের নতুন সংগঠন বায়লা

রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানার মালিকদের তরুণ উত্তরাধিকারদের নিয়ে নতুন একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2021, 12:56 PM
Updated : 28 Feb 2021, 12:56 PM

বাংলাদেশ অ্যাপারেল ইয়ুথ লিডার্স অ্যাসোসিয়েশন বা বায়লা নামের এই সংগঠন বিশ্ববাজারে বাংলাদেশি পণ্যের সুনাম তুলে ধরা, বাজার গবেষণা, পণ্যবৈচিত্র্যকরণে নতুন প্রজন্মের চিন্তাভাবনা নিয়ে প্রতিষ্ঠানিক কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছে।

শনিবার রাতে ঢাকার হোটেল র‌্যাডিসন ব্লুতে নতুন প্রজন্মের সংগঠন বায়লার ১৬ সদস্যের পরিচালনা কমিটি ঘোষণা করা হয়।

বায়লার প্রেসিডেন্ট করা হয়েছে সায়েম গ্রুপের পরিচালক আবরার হোসেন সায়েমকে, সেক্রেটারি ইনডেট গ্রুপের এমডি আল শাহরিয়ার আহমেদ।

এছাড়া এমবি নিট ফ্যাশনের পরিচালক হাসিন আরমানকে ট্রেজারার, ব্রডওয়ে গ্রুপের ডিএমডি সাকিব আহমেদকে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, মাহমুদ গ্রুপের ডিরেক্টর রাফি মাহমুদকে ভাইস প্রেসিডেন্ট, গ্রিনচার্ট লিমিটেডের এমডি এমকে আলমকে ভাইস প্রেসিডেন্ট মনোনীত করা হয়েছে। নর্দার্ন তশরিফা গ্রুপের পরিচালক আকিব জাফরি শারিফ রয়েছেন বায়লার অ্যাডিশনাল সেক্রেটারি হিসাবে।

তরুনদের নতুন যাত্রার এই কমিটিতে পরিচালক করা হয়েছে এনাম গার্মেন্টেসের ম্যানেজিং ডিরেক্টর জসিম উদ্দিন, নিটেক্স ইন্ডাস্ট্রিজের পরিচালক এহসান হক, জায়ন্ট গ্রুপের পরিচালক আজফার হাসান, টিআরজেড গার্মেন্টের পরিচালক জারিন রশিদ, এসরোটেক্স গ্রুপের পরিচালক আবরার আলম খান, ওনাস গ্রুপের পরিচালক রেমিজ খালিদ ইসলাম, লিথি গ্রুপের পরিচালক লিথি মুনতাহা মহিউদ্দিন, প্যান্টা গ্রুপের পরিচালক সুবেল সারওয়ার ও কাজী প্রিন্টিং এক্সেসরিজের ব্যবস্থাপনা পনা পরিচালক কাজী ফাহাদকে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, এনভয় গ্রুপের এমডি ও সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী, এনভয় গ্রুপের চেয়ারম্যান কুতুবুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন। এদের সবাই পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি।

নতুন পথচলা সম্পর্কে সংগঠনের প্রেসিডেন্ট সায়েম গ্রুপের পরিচালক আবরার হোসেন সায়েম বলেন, পোশাকখাত সংশ্লিষ্ট শিল্পের অনুর্ধ ৫০ বছর বয়সী মালিক-পরিচালকদের নিয়ে এই সংগঠন করা হয়েছে। ইতোমধ্যেই ১০০টিরও বেশি কারখানার প্রতিনিধি এতে যুক্ত হয়েছেন।

“নতুন উদ্ভাবন নিয়ে গবেষণা, প্রশিক্ষণ, সক্ষমতা বৃদ্ধি ও বাজার বৃদ্ধির নতুন সুযোগগুলো নিয়ে কাজ করার প্রয়াস থেকেই বায়লার জন্ম। তৈরি পোশাকখাতে গুণগত পরিবর্তন আনতে তারুণ্যের উদ্যোম ও প্রবীণের অভিজ্ঞতার সমন্বয় খুবই জরুরি। বায়লার মাধ্যমে আমরা তরুণদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করে যাচ্ছি,“ বলেন সায়েম।

তরুণ নেতাদের উদ্দেশ্যে সাবেক ফুটবল তারকা ও পোশাক ব্যবসায়ী আব্দুস সালাম মুর্শেদী বলেন, তোমাদের মতো এই বয়সে আমরা কোনো ধরনের অভিজ্ঞতা ছাড়াই পোশাক শিল্পে যুক্ত হয়েছিলাম। আর তোমরা অনেক উচ্চ শিক্ষা ও পূর্বপুরুষদের কাছে থেকে অনেক অভিজ্ঞতা নেওয়ার সুযোগ পেয়েছো। নতুন এই প্ল্যাটফর্ম আমাদের সক্ষমতা বৃদ্ধিরই প্রমাণ।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশের পোশাকখাতের ভেতরে অনেক সাফল্যগাঁথা রয়েছে। সেই সাফল্যের গল্পগুলো বিশ্বের কাছে তোমাদেরকেই তুলে ধরতে হবে।

রপ্তানিমুখী পোশাক খাতকে নেতৃত্ব দিতে বিজিএমইএ ও বিকেএমইএ নামের দুটি সমান্তরাল ও বিকল্প সংগঠন সক্রিয় রয়েছে। এছাড়া পোশাকখাতের কাচামাল উৎপাদন সংশ্লিষ্ট আরও একাধিক সমিতি কাজ চালাচ্ছে।