এটা চ্যালেঞ্জ মোকাবেলার দায়িত্ব: বিমানের নতুন এমডি

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা বাংলাদেশ বিমানের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোস্তফা কামাল বলেছেন, নতুন এই দায়িত্বকে তিনি ‘চ্যালেঞ্জ’ হিসাবে নিচ্ছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 12:58 PM
Updated : 24 Feb 2021, 12:58 PM

এতদিন অতিরিক্ত সচিব পদমর্যাদায় মন্ত্রিপরিষদ বিভাগের কমিটি ও অর্থনৈতিক অনুবিভাগের দায়িত্ব চালিয়ে আসছিলেন মোস্তফা কামাল। মঙ্গলবার তাকে বিমানের এমডি করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

আগের দায়িত্বের অংশ হিসাবে বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মোস্তফা কামাল। নতুন দায়িত্বের প্রসঙ্গে টেনে তাকে অভিনন্দন জানান সাংবাদিকরা।

উত্তর দিতে গিয়ে মোস্তফা কামাল বলেন, “বিমানের এমডি হিসাবে নতুন দায়িত্বের অর্ডার হয়েছে। এটা চ্যালেঞ্জ মোকাবেলার দায়িত্ব। সবার শুভ কামনা থাকলে যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারব।”

অব্যাহত লোকসানের চক্র থেকে বের করে আনতে ২০০৭ সালে রাষ্ট্রায়ত্ত এই বিমান পরিবহন সংস্থাকে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর করা হয়; পরিচালনার দায়িত্ব দেওয়া হয় বোর্ডের হাতে।

কিন্তু অনিয়ম আর অব্যবস্থাপনার অভিযোগ থেকে বিমানের মুক্তি মেলেনি। গত ১৪ বছরের মধ্যে হাতে গোণা কয়েক বছরই কেবল লাভের মুখ দেখেছে এ কোম্পানি।

আর এমন এক সময়ে মোস্তফা কামাল বিমানের এমডির দায়িত্ব পেয়েছেন, যখন মহামারীর ধাক্কায় লোকসানের বোঝায় রীতিমত নাজুক অবস্থা বিমানের।

২০১৯ সালে বিমানের আর্থিক ক্ষতি ছিল ৮০ কোটি টাকা। মহামারীর মধ্যে গত নভেম্বর পর্যন্ত তা বেড়ে ১৭৪ কোটি টাকা হয়। 

মোস্তফা কামাল বিমানের এমডি পদে মোকাব্বির হোসেনের স্থলাভিষিক্ত হচ্ছেন। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে দায়িত্ব চালিয়ে আসা অতিরিক্ত সচিব মোকাব্বির সচিব হিসেবে পদোন্নতি পেয়ে ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) হয়েছেন।