এফবিসিসিআই নির্বাচন ৫ মে

বাংলাদেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচন ৫ মে অনুষ্ঠিত হবে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2021, 05:13 PM
Updated : 14 Feb 2021, 05:13 PM

২০২১-২০২৩ মেয়াদের এই নির্বাচনের জন্য রোববার তফসিল ঘোষণা করেছে এফবিসিসিআই নির্বাচন পরিচালনা বোর্ড।

তফসিল অনুযায়ী, ৬ মার্চের মধ্যে এফবিসিসিআইয়ের সদস্য সংগঠনগুলোকে চাঁদা পরিশোধ করতে হবে। সাধারণ পরিষদের সদস্য হিসেবে নাম পাঠানোর সর্বশেষ সময় ৮ মার্চ।

১৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে। অভিযোগ এবং প্রয়োজনীয় সংশোধনীসাপেক্ষে ২৪ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে অংশগ্রহণকারী পরিচালক পদের প্রার্থীদের (নির্বাচিত ও মনোনীত) মনোনয়নপত্র দাখিল ও যাচাই-বাছাইয়ের শেষ দিন ৩১ মার্চ।

৮ এপ্রিল প্রার্থী তালিকা প্রকাশ ও ১১ এপ্রিল প্রার্থিতা বাতিলের শেষ দিন। ১৫ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর ২১ এপ্রিল প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হবে।

৫ মে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরিচালক পদে সাধারণ সদস্যদের ভোটগ্রহণ শেষে ফল প্রকাশ হবে।

নির্বাচিত পরিচালকদের ভোটে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও ছয়জন সহ-সভাপতি পদে নির্বাচন হবে ৭ মে বিকাল ৩টায়।

এরপর ৯ মে চূড়ান্ত ফলাফল প্রকাশ।

এফবিসিসিআইয়ের ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি পদে কোনো নির্বাচন ছাড়াই মনোনীত প্রার্থী হিসেবে দেশের শীর্ষ ১২টি চেম্বার থেকে ১২ জন ও ১২টি অ্যাসোসিয়েশন থেকে ১২ জন এফবিসিসিঅইয়ের পরিচালক হবেন।

দেশের ৮২টি চেম্বার ও ৩৮৫টি অ্যাসোসিয়েশনের সাধারণ পরিষদের সদস্যরা ভোট দিয়ে ৩৬ জন পরিচালক নির্বাচিত করবেন।

পরবর্তীতে মোট ৬০ জন পরিচালক এফবিসিসিআই সভাপতি, জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ছয় জন সহ-সভাপতি নির্বাচন করবেন।

এবার অ্যাসেসিয়েশন গ্রুপ থেকে এফবিসিসিআই সভাপতি নির্বাচিত হবে। জ্যেষ্ঠ সহ-সভাপতি হবেন চেম্বর গ্রুপ থেকে। ছয় জন সহ-সভাপতির তিন জন অ্যাসোসিয়েশন গ্রুপ এবং তিন জন চেম্বার গ্রুপ থেকে নিবাচিত হবেন।

গত ৬ ফেব্রুয়ারি সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফকে চেয়ারম্যান করে নির্বাচন পরিচালনা বোর্ড গঠন করা হয়। এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক জাহাঙ্গীর আলামিন নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।