বিডার সাথে চার সেবা সংস্থার চুক্তি

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে চারটি সেবা সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2021, 02:05 PM
Updated : 11 Feb 2021, 02:05 PM

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বিডা মিলনায়তনে এক অনুষ্ঠানে চার সংস্থার প্রতিনিধিরা সমঝোতা চুক্তিতে সই করেন।

এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, নিবন্ধন অধিদপ্তর, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড বিডার ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত হল।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের অনলাইনে সেবা দেওয়ার লক্ষ্যে সেবাদানকারী সংস্থাগুলোর সাথে এই চুক্তি করার কথা জানিয়েছে বিডা।

চুক্তি অনুযায়ী বিডার মাধ্যমে এই চারটি সংস্থার ১৬টি সেবা পাবেন বিনিয়োগকারীরা।

নতুন করে যুক্ত হওয়া এসব সেবা মিলিয়ে এখন থেকে বিনিয়োগকারীরা বিডার মাধ্যমে ১৫টি সংস্থার মোট ৫৭টি সেবা পাবেন।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, “বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ৮০ শতাংশ বেশি আসে বেসরকারি খাত থেকে। আর এই বেসরকারি খাতগুলোকে এগিয়ে যেতে সহযোগিতা করছে সরকারি খাত।

“তাই তাদের বিনিয়োগকে সহজ করতে দরকারি সব সেবা নিশ্চিত করতে সরকারের সব পর্যায়ের কর্মকর্তাদের আরও আন্তরিক হওয়া দরকার। বেসরকারি খাতের বিনিয়োগকারীদের সেবা নিশ্চিত করতে সরকারি সেবাদাতা সংস্থাগুলোর দায়িত্বে থাকা ব্যক্তিদের মানসিকতার ইতিবাচক পরিবর্তন হচ্ছে।”

সেবা সঠিক সময়ে দেওয়া হচ্ছে কি-না তা নিশ্চিত করতে মনিটরিং বাড়ানোর তাগিদ দেন তিনি।

বর্তমানে ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিডা বিনিয়োগকারীদের ১১টি সংস্থার ৪১টি সেবা দিচ্ছে।

সিরাজুল ইসলাম জানান, বিডার অনলাইন ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে দেওয়া সেবার মধ্যে সময়মত দেওয়া হয়েছে ৪৯ শতাংশ সেবা আর ৫১ ভাগ ক্ষেত্রে সময়মত সহযোগিতা করতে পারেনি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

এ বছরের মধ্যে ৩৫টি সংস্থার মাধ্যমে ১৫৪টি বিনিয়োগ সেবা দিতে বিডার ওয়ান স্টপ সার্ভিস পোর্টাল সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এর ফলে ব্যবসা শুরুর জন্য দরকারি ১৫৪টি সেবা খুব সহজেই পাওয়া সম্ভব হবে, যা ব্যবসা সহজীকরণে বড় ভূমিকা রাখবে বলে বিডা মনে করছে।

বিনিয়োগকারীদের সব ধরনের সেবা অনলাইনে দেওয়ার লক্ষ্যে ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বিজনেস অটোমেশন লিমিটেডের সঙ্গে চুক্তি করে এ রাষ্ট্রীয় সংস্থা। এর ধারাবাহিকতায় গত বছরের ২৪ ফেব্রুয়ারি অনলাইনভিত্তিক ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করা হয়।

অন্যদের মধ্যে বিডার মহাপরিচালক ওয়াহিলুদ ইসলাম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের যুগ্ম সচিব আবদুল হান্নান, নিবন্ধন অধিদপ্তরের মহা পরিদর্শক শহীদুল আলম ঝিনুক, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব (অপারেশন) আবুল মনসুর, স্থানীয় সরকার বিভাগের পানি সরবরাহ অনুবিভাগের অতিরিক্ত সচিব মুহম্মদ ইবরাহিম অনুষ্ঠানে বক্তব্য দেন।