নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষের অভিযোগ ডেল্টা লাইফের

বাংলাদেশের বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষ চাওয়ার অভিযোগ তুলেছে ডেল্টা লাইফ ইন্সুরেন্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2021, 05:35 PM
Updated : 7 Feb 2021, 05:35 PM

এ কোম্পানির নির্বাহী পরিচালক চৌধুরী কামরুল আহসান বলছেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান এম মোশারফ হোসেন তাদের কাছে প্রথমে ২ কোটি, পরে ১ কোটি এবং শেষে ৫০ লাখ টাকা ‘উৎকোচ’ দাবি করেছেন।

রোববার দুপুরে ঢাকায় ডেল্টা লাইফের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ তুলে ধরেন কামরুল।

এ বিষয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান এম মোশারফ হোসেনের বক্তব্য জানতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি ধনেননি। কথা বলার জন্য তার মোবাইলে এসএমএস পাঠানো হলেও তার সাড়া মেলেনি।

ডেল্টা লাইফের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চৌধুরী কামরুল আহসান বলেন, “বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বর্তমান চেয়ারম্যান এম মোশারফ হোসেন উদ্দেশ্যমূলকভাবে ডেল্টা লাইফের ২০১৯ সালের একচ্যুয়ারিয়াল ভ্যালুয়েশন এর বেসিস অনুমোদ না দিয়ে, মুখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগ নবায়নে অনুমোদন না দিয়ে এবং কোম্পানিকে নানা অযুহাতে অন্যায়ভাবে জরিমানা আরোপের হুমকি দিয়ে চলেছেন। এমনকি তিনি কোম্পানির পরিচালনা পর্ষদ সাসপেন্ড করে প্রশাসক বসানোর হুমককি দিচ্ছেন।”

এ বিষয়গুলো নিয়ে কথা বলতে গেলে মোশারফ হোসেন উৎকোচ দাবি করেন বলে ডেল্টা লাইফের নির্বাহী পরিচালকের অভিযোগ।

তিনি বলেন, “আমরা বিপদে পড়ে সংবাদ সম্মেলন করতে বাধ্য হয়েছি। অবিলম্বে এ হয়রানি বন্ধ করা হোক। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নেতৃত্বের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।”

ডেল্টা লাইফের পরিচালক জিয়াদ রহমান এবং সিইও আদিবা রহমানও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

জিয়াদ রহমান বলেন, “আমরা গত বছরের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনে বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানিয়েছি।”

ডেল্টা লাইফের পক্ষ থেকে দুর্নীতি দমন কমিশনে পঠানো চিঠির একটি অনুলিপিও এসময় দেখান তিনি।

জিয়াদ রহমান বলেন, “আমরা আমাদের একজন লোককে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যানের কাছে পাঠিয়েছিলাম। তিনি তার কাছে প্রধমে ২ কোটি টাকা দাবি করেন, পারে এক কোটি এবং শেষ পর্যন্ত ৫০ লাখ টাকা দাবি করেন।”

এ সময় সংবাদ সম্মেলনে একটি অডিও রেকর্ডও বাজিয়ে শোনানো হয়। তবে ওই রেকর্ডে ২ কোটি এবং এক কোটি টাকা দাবি করার অংশটি নেই বলে জানান ডেল্টা লাইফের পরিচালক জিয়াদ।

অডিও রেকর্ডে দুই ব্যক্তিকে কথা বলেতে শোনা যায়। তাদের মধ্যে একজন ডেল্টা লাইফের কর্মকর্তা আব্দুল আউয়াল এবং অন্যজন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান এম মোশারফ হোসেন বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফের শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে। ২০১৮ সালে তারা বিনিয়োগকারীদের ২৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।