‘পর্যাপ্ত বিনিয়োগ ছাড়া উন্নয়ন সম্ভব নয়’ 

উন্নত বাংলাদেশ গড়তে ব্যবসা সহজীকরণ সূচকে আরও অগ্রসর হওয়ার তাগিদ দিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 03:50 PM
Updated : 27 Jan 2021, 03:50 PM

বুধবার বিয়াম ফাউন্ডেশনে বিডা আয়োজিত ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় তিনি বলেন, “উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদের দরকার অনেক দেশি-বিদেশি বিনিয়োগ। পর্যাপ্ত বিনিয়োগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। সেজন্য উন্নত বাংলাদেশ গড়তে ইজ অফ ডুয়িং বিজিনেস সূচক উন্নয়নের বিকল্প নেই।”

২০১৯ সালে বিশ্ব ব্যাংকের প্রকাশিত এই সূচকে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৬৮।

২০২১ সালের মধ্যেই ব্যবসা সহজীকরণ সূচকে ডাবল ডিজিটে উন্নয়নের আশা প্রকাশ করে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, “সূচকের এই অবস্থান আশাব্যঞ্জক নয়, তাই দেশে ব্যবসা-বাণিজ্য সহজীকরণের জন্য নানা ধরনের সংস্কার কর্মসূচি নেওয়া হয়েছে।

“ব্যবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে, তা নিয়ে কাজ করে যাচ্ছে বিডা। এজন্য আমরা বিভিন্ন আইনের সংস্কারসহ নানা ধরনের সুপারিশ করছি এবং তা বাস্তবায়িতও হয়েছে।”

কর্মশালায় বিডার নির্বাহী সদস্য বিল্লাল হোসেন বলেন, “ব্যবসা সহজীকরণ সূচককে দুই অঙ্কের ঘরে নিয়ে আসার জন্য আমরা স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিয়ে অগ্রসর হচ্ছি।”

কর্মশালায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়, বিডার মহা পরিচালক ওয়াহিদুল ইসলাম প্রমুখ।