জনশক্তি রপ্তানিতে আফ্রিকার কৃষি ক্ষেত্রে নজর

বিভিন্ন দেশের কৃষিখাতে বাংলাদেশিদের কর্মসংস্থান তৈরির সম্ভাবনা নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 02:41 PM
Updated : 20 Jan 2021, 02:48 PM

বুধবার ফরেন সার্ভিস একাডেমিতে একটি আলোচনা অনুষ্ঠানে বক্তব্যের প্রসঙ্গ টেনে তিনি সাংবাদিকদের বলেন, “সৌদি আরবের রাষ্ট্রদূত যিনি ছিলেন (গোলাম মসীহ), উনি কিছু জায়গা উন্মোচন করেছেন। কোভিড হওয়ার পর আমরা একটু তাগাদা দিয়েছি, দেখেন কী করা যায়…

“উনার ধারণা, ২০২৭ সালের মধ্যে ৪০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব। এগুলো আফ্রিকাতে। চার-পাঁচটা দেশ স্টাডি করেছেন।”

একাডেমির বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ফর ফরেন পলিসি অ্যান্ড ডিপ্লোমেসি আয়োজিত ’বিদেশে চুক্তিভিত্তিক চাষাবাদ ও কর্মসংস্থানের সুযোগ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন মন্ত্রী।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সৌদি আরবে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত গোলাম মসীহ্‌।

আলোচনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, মধ্যপ্রাচ্যের শ্রমবাজার সংকুচিত হয়ে আসছে। এজন্য নতুন নতুন পথ উন্মোচনের চেষ্টা চলছে।

আফ্রিকার দেশগুলোতে চাকরির বাজার মধ্যপ্রাচ্যের মতো হবে না জানিয়ে মন্ত্রী বলেন, ”আমাদের কৃষি জমি নিতে হবে, নিয়ে আমাদের লোক নিয়ে যেতে হবে। আমরা চেষ্টা করতেছি কীভাবে সুযোগটা তৈরি করতে পারি।”

প্রাথমিকভাবে সুদান ও কেনিয়া এমন উদ্যোগে জমি দিতে সম্মত হয়েছে বলেও সাংবাদিকদের জানান মোমেন।

তিনি বলেন, “এই এলাকায় খুব সহজে লোক নেওয়ার সুযোগ নেই। আমরা যদি বলি বিনিয়োগ করব, তোমাদের খাদ্যের অভাব, মাছের অভাব মেটাব। তাহলে তারা খুশি হবে।”

আন্তঃমন্ত্রণালয় সমন্বয় করে কর্মসংস্থানের নতুন পথ তৈরির চেষ্টা চলছে জানিয়ে মন্ত্রী বলেন, “(পররাষ্ট্র মন্ত্রণালয়ের) সেক্রেটারি ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট আছে, তিনি সমন্বয় করবেন। বিভিন্ন আন্তঃমন্ত্রণালয় উদ্যোগ নিবে, তারপর আমরা এগিয়ে যাব।”

আলোচনা অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বক্তব্য দেন।