বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে যাত্রীদের চকলেট ও ফুল দেবে রেলওয়ে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে রেলসেবা ও নিরাপত্তা সপ্তাহ-২০২০ উপলক্ষে গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে যাত্রীদের চকলেট ও ফুলেল শুভেচ্ছা জানাবে রেলওয়ে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 06:24 PM
Updated : 3 Dec 2020, 06:24 PM

রেলপথ মন্ত্রণালয় বৃহস্পতিবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৪ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর এ সপ্তাহ উদযাপন উপলক্ষে নানা কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

জাতির জনকের জন্মশত বার্ষিকীতে সেবা ও নিরাপত্তা সপ্তাহ পালনের উপলক্ষে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে সাতটি এবং পশ্চিমাঞ্চলে ১১টি টাস্কফোর্স গঠন করা হয়েছে।

নির্ধারিত উদ্বোধনী স্টেশন (ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনা, সান্তাহার, ঈশ্বরদী, পার্বতীপুর, লালমনিরহাট) থেকে সংশ্লিষ্ট সেকশনের দায়িত্বপ্রাপ্তরা টাস্কফোর্সের কার্যক্রম পরিচালনা করবেন।

গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে রেল যাত্রীদের চকলেট ও ফুলেল শুভেচ্ছা দেওয়াসহ নানা কার্যক্রম জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

অন্যান্য কার্যক্রমগুলো হচ্ছে- মহামারীতে স্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে নিরাপদ ট্রেন চলাচল নিশ্চিতকরণ, রেলওয়ের হাসপাতাল সংলগ্ন গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া এবং রেলওয়ে স্টেশন ও স্টেশন অঙ্গন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা।

এছাড়া ট্রেনের সময়ানুবর্তিতা নিশ্চিত করা, যাত্রীদের নিরাপত্তা সম্পর্কিত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, স্টেশনের ট্রেনের সময়সূচি ও ভাড়ার তালিকা আপডেট রাখা এবং প্ল্যাটফর্ম, প্যাসেঞ্জার লাউঞ্জ, ওয়েটিং রুম, রিটায়ারিং রুম ও টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হবে।

ট্রেনের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং পানি ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণ, যাত্রী অভিযোগের প্রেক্ষিতে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ, যাত্রীদের প্রতি সৌজন্যমূলক আচরণ প্রদর্শন এবং সব কর্মচারীর কর্মস্থলে সঠিক সময়ে উপস্থিতি নিশ্চিত করা হবে।

এছাড়া গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে অনুসন্ধান ও পাবলিক অ্যাড্রেস সিস্টেম সচল ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, স্টেশনে প্রতারক, টিকেট কালোবাজারি ও অন্যান্য অবাঞ্ছিত প্রবেশ প্রতিহত করা, স্টেশন ও ট্রেনে রক্ষিত ফাস্ট এইড বক্স সংরক্ষণ ও প্রাথমিক চিকিৎসা নিশ্চিত করা হবে।

ভেন্ডিং শপ ও ক্যাটারিং সেবায় খাদ্যের মূল্য ও মান বজায় রাখাসহ ট্রেনে কর্তব্যরত কর্মচারীদের পোশাক-পরিচ্ছদ, আতিথেয়তার মান ও পরিষ্কার- পরিচ্ছন্নতা নিশ্চিত করা এবং যাত্রীদের নিরাপত্তা রক্ষায় রেলওয়ে পুলিশের তৎপরতা বৃদ্ধি।

টিকেট কালোবাজারি প্রতিরোধ ও স্বাচ্ছন্দ্যভাবে টিকেট প্রাপ্তি নিশ্চিতকরণে ব্যবস্থা গ্রহণ করা, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকারের নির্দেশনা মোতাবেক ট্রেনে চলাচলরত যাত্রীদের আবশ্যিকভাবে মাস্ক পরিধান করার বিষয়টি নিশ্চিতকরণে টাস্কফোর্স মনিটরিং করা হবে।

‘জাতির জনকের জন্মশত বার্ষিকীতে রেলসেবা ও নিরাপত্তা সপ্তাহ-২০২০’ এর মাধ্যমে যাত্রী সাধারণকে রেলওয়ে আইনের গুরুত্বপূর্ণ ধারা, যাত্রীর অধিকার ও কর্তব্য (সিটিজেন চার্টার) এবং রেলওয়ের বিভিন্ন সেবা কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যক ব্যানার, লিফলেটের মাধ্যমে যাত্রী এবং রেল কর্মচারীদের মধ্যে ব্যাপক সচেতনতা নিশ্চিত করা হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।