অর্থনৈতিক অঞ্চল নির্মাণের অগ্রগতিতে ‘খুশি’ জাপান

নারায়ণগঞ্জের আড়াইহাজারে নির্মাণাধীন জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের কর্মযজ্ঞ সরেজমিন পরদর্শন করেছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ- বেজা ও জাপানের প্রতিনিধি দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 04:35 PM
Updated : 1 Dec 2020, 04:35 PM

মঙ্গলবার ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ হায়াকায়া ইয়োহোকে সঙ্গে নিয়ে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে যান বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। পরিদর্শন শেষে কাজের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করে উভয়পক্ষ।

ঢাকার অদূরে আড়াইহাজার উপজেলায় এক হাজার একর জমিতে জাপানি বিনিয়োগকারীদের অগ্রাধিকার দিয়ে নির্মিত হচ্ছে জাপানিজ ইকোনোমিক জোন। ২০১৯ সালের মে মাসে চুক্তিবদ্ধ হওয়ার পর উন্নয়ন কাজ শুরু করে জাপানের সুমিতোমো করপোরেশন। বেজার ২৪ শতাংশ ও সুমিতোমোর ৭৬ শতাংশ অংশীদারিত্বে এটি দুই দেশের একটি যৌথ অর্থনৈতিক অঞ্চল হতে যাচ্ছে। ২০২২ সালের মাঝামাঝি সময়ে এখানে চূড়ান্তভাবে কারখানা স্থাপন হওয়ার কথা।

বেজার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিদর্শন শেষে আয়োজিত এক সংক্ষিপ্ত সভায় প্রকল্পের কাজ নিয়ে সন্তোষ প্রকাশ করেন জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো।

তিনি বলেন, “এ অঞ্চলে বিনিয়োগ করার জন্য জাপানের বিনিয়োগকারীরা অত্যন্ত আগ্রহী হয়ে রয়েছে।”

জাইকার প্রধান বলেন, “নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে এ অর্থনৈতিক অঞ্চলের কাজ এখন পূর্ণদ্যোমে এগিয়ে চলছে। এটি অত্যন্ত আশাব্যাঞ্জক সাফল্য।”

পরিদর্শক দলে থাকা বেজার একজন কর্মকর্তা জানান, অর্থনৈতিক অঞ্চলের ভূমি উন্নয়নের কাজ জোর গতিতে এগিয়ে চলছে। সেখানে প্রবেশ করার মূল সড়কগুলোর নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। গ্যাস পাইপলাইন রিলোকেশন কাজও প্রায় শেষ পর্যায়ে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর জাপান সফরের সময় যে বীজ বপন করা হয়েছিল, তা আজ বাস্তবে রূপ নিয়েছে। ঢাকার অতি নিকটে যোগাযোগসহ সব সুবিধাদি নিয়ে এ অঞ্চলটি হয়ে উঠবে জাপানি বিনিয়োগকারীদের জন্য অন্যতম আকর্ষণীয় স্থান।”