বিমানের বহরে ‘ধ্রুবতারা’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে নতুন ড্যাশ ৮-৪০০ মডেলের উড়োজাহাজ ‘ধ্রুবতারা’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2020, 04:07 PM
Updated : 24 Nov 2020, 04:07 PM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিমান জানায়, মঙ্গলবার বিকেল ৩টা ৩৩ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ধ্রুবতারা। দেশে পৌঁছানোর পর উড়োজাহাজটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়।

এ সময় বিমানের পরিচালনা পর্যদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেনসহ বিমান ও সিভিল এভিয়েশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন এই উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ১৯টি। উড়োজাহাজটির নাম ‘ধ্রুবতারা’ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের প্রথমটিই হল ধ্রুবতারা। দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দুটি ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে আসার কথা রয়েছে। 

বিমান জানিয়েছে, কানাডার নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত, চুয়াত্তর আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ। এ উড়োজাহাজের এইচইপিএ ফিল্টার প্রযুক্তি মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে করে সম্পূর্ণ বিশুদ্ধ, যা যাত্রীদের  অধিকতর সতেজ ও নিরাপদ করবে। এছাড়া এই উড়োজাহাজে রয়েছে পর্যাপ্ত লেগ স্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা, যে কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক।