বিশ্ব টয়লেট দিবসে ডমেক্সের ওয়েবিনার

মানুষের জীবন ও পরিবেশকে সুস্থ রাখতে সুবিধাবঞ্চিত মানুষের জন্য নিরাপদ পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করার তাগিদ এসেছে এক ওয়েবিনার থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 04:24 PM
Updated : 23 Nov 2020, 04:24 PM

বিশ্ব টয়লেট দিবস উপলক্ষে গত ১৯ নভেম্বর ‘নিরাপদ স্যানিটেশনের জন্য আমাদরে লড়াই চলছ’ শিরোনামে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

ওয়াটারএইড, ব্র্যাক, ভূমিজ ও ইউনিলিভারকে সঙ্গে নিয়ে টয়লেট ক্লিনিং ব্র্যান্ড ‘ডমেক্স’ এই ওয়েবিনারের আয়োজন করে।  

ওয়াটার এইডের পলিসি ও অ্যাডভোকেসি ডিরেক্টর পার্থ হেফাজ শেখ, ইউনিলিভার হোম কেয়ারের মর্কেটিং পরিচালক তানজীন ফেরদৌস এবং ব্র্যাকের ক্লাইমেট অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের পরিচালক মো. লিয়াকত আলী ছাড়াও ভূমিজ, ওয়াটার জিপি, বিশ্ব ব্যাংকের প্রতিনিধিরা এই ওয়েবিনারে অংশ নেন বলে ডমেক্সের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইউনিলিভারের তানজীন বলেন, “ঢাকার পাঁচটি কাঁচাবাজারে ভূমিজের সঙ্গে স্যানটিশেন ব্যবস্থার কাজ করছে ইউনিলিভার। টেকসই উন্নয়ন অর্জন করতে হলে এখানে প্রচুর কাজ করার সুযোগ আছে। যতদিন না নিরাপদ স্যানিটেশন হচ্ছে, তত দিন লড়াই চালিয়ে যেতে হবে।”

ওয়াটারএইডের পার্থ বলেন, মানুষের সুস্থ্য থাকার জন্য স্যানিটেশন অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং গ্রাম ও শহরের পরিবারগুলোর জন্য যথাযথ স্যানিটেশন সুবিধা নিশ্চিত করতে টেকসই ওয়াশ সার্ভিসের জন্য সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন।

ব্র্যাকের লিয়াকত আলী বলেন, আবহাওয়ার তারতম্য ও পরিবর্তন মাথায় রেখে নিরাপদ স্যানিটারি পণ্য তৈরি এই মুহূর্তে জরুরি।

“আমরা স্যানিটেশন ওয়েস্টকে মজুদ, পরিবহন ও ব্যবস্থাপনা ও পুনরায় ব্যবহারের মাধ্যমে কী করে কাজে লাগাতে পারি, এখন সময় এসেছে তা চিন্তা করার।”