নতুন বছরে ৪ আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট চালাবে ইউএস-বাংলা

নতুন বছরে চার আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট শুরুর পরিকল্পনা করছে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 04:17 PM
Updated : 22 Nov 2020, 04:50 PM

রোববার সন্ধ্যায় কক্সবাজারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইউএস-বাংলার প্রধান নির্বাহী শিকদার মেজবাহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, আগামী বছরের শুরুতে মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য দুবাই ও আবুধাবিতে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছেন তারা।

সেই সঙ্গে সার্কভুক্ত দেশ শ্রীলঙ্কার রাজধানী কলোম্বো এবং মালদ্বীপের রাজধানী মালেতেও ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে ইউএস-বাংলা।  

আন্তর্জাতিক রুটগুলোকে নির্বিঘ্ন করতে ইউএস-বাংলার বিমান বহরে আরো দুটো বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ যুক্ত করা হচ্ছে বলে জানান মেজবাহউদ্দিন। 

তিনি বলেন, আগামী বছর থেকে ইউএস-বাংলা যশোর- কক্সবাজার, সিলেট-চট্টগ্রাম, সিলেট-চট্টগ্রাম রুটে ফ্লাইট চালাবে। সেজন্য আরো দুটি এটিআর ৭২-৬০০ উড়োজাহাজ আনা হচ্ছে। আগামী জানুয়ারি- ফেব্রুয়ারির মধ্যেই সেগুলো ইউএস বাংলার বহরে যুক্ত হবে।

মেজবাহউদ্দিন বলেন, বাংলাদেশের এভিয়েশন খাতকে বাঁচিয়ে রাখতে সরকারের কাছে সহায়তার আবেদেন করেছে বেসরকারি এয়ারলাইন্সগুলো। পাশাপাশি রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থার সাথে সুষম প্রতিযোগিতার জন্য ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করা দরকার।

“বিশেষ করে অ্যারোনটিক্যাল ও নন-অ্যারোনটিক্যাল চার্জকে সহনীয় পর্যায়ে নিয়ে আসা, জেট ফুয়েলের দাম আন্তর্জাতিক মানদণ্ডে নিরুপণ করা, প্যাসেঞ্জার এয়ারলাইন্সের জন্য হ্যাঙ্গার সুবিধা ইত্যাদি…।”

২০১৪ সালে ফ্লাইট পরিচালনা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে বর্তমানে চারটি বোয়িং ৭৩৭-৮০০, ছয়টি এটিআর ৭২-৬০০ উড়োজাহাজসহ মোট ১৩টি এয়ারক্রাফট রয়েছে।

মহামারীর কারণে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ হওয়ার আগে এ বিমান পরিবহন সংস্থা চেন্নাই, কলকাতা, দোহা, মাসকট, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক ও গুয়াংজু রুটে নিয়মিত যাত্রী পরিবহন করত। এখন ব্যাংকক বাদে সাতটি রুটে ফ্লাইট পরিচালনা করছে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ইউএস-বাংলা এয়ারলাইন্স যে পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়েছে, তা কাটিয়ে আগের অবস্থায় ফিরে আসতে আরও দুই বছর সময় লাগতে পারে বলে এক প্রশ্নের জবাবে জানান কোম্পানির চেয়ারম্যান।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম এবং কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।