আবার ঢাকা-লন্ডন ফ্লাইট চালাতে চায় ব্রিটিশ এয়ারওয়েজ

এগারো বছর পর আবার ঢাকা-লন্ডন পথে ফ্লাইট চালাতে আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেছে ব্রিটিশ এয়ারওয়েজ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 12:38 PM
Updated : 22 Nov 2020, 02:22 PM

বিশ্বের অন্যতম নামকরা এয়ারলাইন্সটি ঢাকা-লন্ডন-ঢাকা রুটে যাত্রী পরিবহন করতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে। আবেদনটি এখন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় রয়েছে।

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন ও সেবার মান বাড়ায় প্রতিষ্ঠানটি এ দেশে আবার কার্য্ক্রম চালু করতে আগ্রহী হয়েছে বলে মনে করছেন মন্ত্রণালয়ের ঊধ্বর্তন কর্মকর্তারা।

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মহিবুল হক রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওরা (ব্রিটিশ এয়ারওয়েজ) আবেদন করেছে। আমরা এটা ইতিবাচক হিসেবে দেখছি। আগামী ২৯ তারিখ সভা আছে, সেখানে এ বিষয়টি আমরা পজেটিভভাবে দেখব।”

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই ব্রিটিশ এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইট ছিল ঢাকায়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে মুক্তি পেয়ে ব্রিটিশ এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটিই ১৯৭২ সালের ১০ জানুয়ারি ঢাকায় আসেন।

৩৪ বছরের ধারাবাহিক ফ্লাইট পরিচালনার পর ২০০৯ সালের ২৯ মার্চ ঢাকা-লন্ডন-ঢাকা ফ্লাইট বন্ধ করে দেয় ব্রিটিশ এয়ারওয়েজ।

২০০৯ সালে ব্রিটিশ এয়ারওয়েজ চলে যাওয়ার পর এমিরেটস, কাতার এয়ারওয়েজ ও টার্কিস এয়ারলাইন্স বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণ করে। বাংলাদেশী যাত্রীদের তারা দুবাই, দোহা ও ইস্তাম্বুল হয়ে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন গন্তব্যে পৌঁছে দেয়।

এগারো বছর পর করোনাভাইরাস মহামারীর মধ্যে বাংলাদেশে আটকা পড়া যুক্তরাজ্যের নাগরিকদের ফিরিয়ে নিতে গত ২১ এপ্রিল ঢাকা থেকে এসেছিল ব্রিটিশ এয়ারওয়েজের উড়োজাহাজ। ওই ফ্লাইটে আড়াইশর বেশি ব্রিটিশ নাগরিক দেশে ফিরে যান।

বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-লন্ডন রুটে সরাসরি ফ্লাইট চালাচ্ছে।