লেইকশোর হোটেল থেকে ৩৪৯ বোতল বিদেশি মদ জব্দ

রাজধানীর গুলশানের লেইকশোর হোটেলে অভিযান চালিয়ে ৩৪৯ বোতল বিদেশি মদ জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দাদের একটি দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2020, 01:10 PM
Updated : 17 Nov 2020, 01:56 PM

ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর জানায়, চলতি ২০২০-২১ অর্থবছরে ভ্যাট না দেওয়ায় ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের উপপরিচালক নাজমুন্নাহার কায়সারের নেতৃত্বে মঙ্গলবার হোটেলটিতে অভিযান চালানো হয়। র‌্যাবের একটি দল অভিযানে সহযোগিতা করে।

এ বিষয়ে জানতে চাইলে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের মহা পরিচালক মইনুল খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অভিযান পরিচালনাকালে লেইক শোর হোটেলের বারে ৩৪৯ বোতল বিদেশি মদ পাওয়া গেছে, যেগুলোর কোনো বৈধ কাগজ দেখাতে পারেননি হোটেল কর্তৃপক্ষ। এই বিপুল পরিমাণ মদ ‘আইনানুগভাবে’ জব্দ করা হয়েছে।

তিনি জানান, হোটেলটির সেবা বিক্রির তথ্যেও ব্যাপক গরমিল পাওয়া গেছে। এসব হিসাবের তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্ত ভ্যাট ফাঁকির পরিমাণ উদঘাটন করা হবে। এরপর ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে মামলা করা হবে।

এদিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর বলেছে, “অভিযানে হোটেলের প্রাঙ্গণ থেকে আবাসিক সেবা বিক্রির প্রকৃত হিসাব উদ্ধার করা হয়েছে। এতে প্রাথমিকভাবে হোটেলের দাখিল করা (২০১৯ সালে) মাসিক ভ্যাট রিটার্নের সাথে ব্যাপক গরমিল পাওয়া গেছে। হোটেল কর্তৃপক্ষ প্রকৃত বিক্রির তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে। এতে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির তথ্য উদ্ঘাটিত হয়েছে।

“উদ্ধার করা তথ্য বলছে, ক্রেতার নিকট থেকে ভ্যাট সংগ্রহ করেছে লেইকশোর; কিন্তু হোটেল কর্তৃপক্ষ তা সরকারের কোষাগারে জমা দেয়নি।”

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, লেকশোর কর্তৃপক্ষ গত জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত কোনো ভ্যাট রিটার্ন দেওয়া থেকে বিরত আছে। তারা গত ১০ মাসে কোনো ভ্যাট পরিশোধ করেনি। আইন অনুসারে প্রতি মাসের রিটার্ন পরের মাসের ১৫ তারিখের মধ্যে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

হোটেল প্রাঙ্গণ থেকে উদ্ধারকৃত তথ্যাদি যাচাই করে ভ্যাট ফাঁকির হিসাব বের করা হবে।

“এ বিষয়ে আরও তদন্ত করা হবে এবং ভ্যাট আইন ও অন্যান্য আইন অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।”