হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের ‘সোয়া চার কোটি’ টাকা ভ্যাট ফাঁকি

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে চার কোটি ২৪ লাখ টাকা ভ্যাট ফাঁকির মামলা করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 08:00 PM
Updated : 16 Nov 2020, 08:00 PM

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর জানায়, রাজধানীর মতিঝিলের এল্লাল চেম্বারে অবস্থিত এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগ থাকায় সম্প্রতি ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় প্রতিষ্ঠানটির ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত লেনদেন খতিয়ে দেওয়া হয়।

প্রতিষ্ঠানটির দাখিল করা সিএ ফার্মের বার্ষিক প্রতিবেদন, দাখিলপত্র এবং বিভিন্ন সময়ে প্রতিষ্ঠানটির জমাকৃত ট্রেজারি চালানের কপি ও অন্যান্য দলিলাদি থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত যাচাই করে একটি প্রতিবেদন তৈরি করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিষ্ঠান কর্তৃপক্ষের দেওয়া তথ্য ও দলিলাদির ভিত্তিতে তদন্ত সময়ে উৎসে কর্তন বাবদ ১ কোটি ৮৮ লাখ ১৪ হাজার টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করা হয়।

এই ফাঁকির উপর ভ্যাট আইন অনুসারে মাসভিত্তিক ২ শতাংশ হারে ১ কোটি ৪ লাখ ৮৬ হাজার টাকা সুদ প্রযোজ্য হবে।

এছাড়া একই সময়ে স্থান ও স্থাপনার ওপর ভাড়া বাবদ ৮৪ লাখ ৫৮ হাজার ৯১৮ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করা হয়, যার উপর মাস ভিত্তিক ২ শতাংশ হারে ৩৮ লাখ ৮৫ হাজার টাকা সুদ হিসেবে আদায়যোগ্য।

তাছাড়া সার্ভিস চার্জসহ অন্যান্য খাতেও ভ্যাট ফাঁকি হয়েছে ৪ লাখ ৫৪ হাজার ৩৭৮ টাকা, যার ওপর মাসভিত্তিক ২ শতাংশ হারে আরও ৩ লাখ ২১ হাজার টাকা সুদ প্রযোজ্য।

প্রতিষ্ঠানটির ভ্যাট বাবদ মোট ২ কোটি ৭৭ লাখ ২৭ হাজার এবং সুদ বাবদ ১ কোটি ৪৬ লাখ ৯২ হাজার টাকাসহ সর্বমোট ৪ কোটি ২৪ লাখ ২০ হাজার টাকা ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটিত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হোমল্যান্ড ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ ইতোমধ্যে ভ্যাট গোয়েদা অধিদপ্তরে উপস্থিত হয়ে লিখিতভাবে নিরীক্ষা প্রতিবেদনটি মেনে নিয়েছে। এর পরিপ্রেক্ষিতে তারা স্বেচ্ছায় ২৪ লাখ ২০ হাজার টাকা জমা দিয়েছে। 

তদন্তে উদঘাটিত ভ্যাটফাঁকি ও সুদসহ সর্বমোট ৪ কোটি টাকা সরকারি কোষাগারে শিগগিরই স্বেচ্ছায় জমা দেবে বলে ভ্যাট গোয়েন্দাকে অবহিত করা হয়।