সিটি ব্যাংকে আইএফসি থেকে নতুন পরিচালক

সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) নতুন প্রতিনিধি হিসেবে মনোনয়ন পেয়েছেন রেবেকা ব্রসনান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 01:31 PM
Updated : 17 Nov 2020, 04:07 PM

বাংলাদেশের বেসরকারি ব্যাংকটিকে ২০১৭ সাল থেকে শেয়ারহোল্ডার হিসেবে যুক্ত রয়েছে বিশ্ব ব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান আইএফসি।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদে রেবেকা ব্রসনানের অন্তর্ভুক্তির কথা জানানো হয়।

ব্রসনান বর্তমানে হংকংভিত্তিক এনজিও ‘মাদারস চয়েজ’ এর প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে কৌশলগত উন্নয়নে অবদানের পাশাপাশি সহযোগী সাতটি প্রতিষ্ঠানের কার্যক্রম দেখভাল করছেন। পরিবারহীন শিশু এবং কিশোরী মায়েদের জীবনমান উন্নয়নে কাজ করে ‘মাদারস চয়েজ’।

২০১৬ সালে মাদারস চয়েজ-এ যুক্ত হওয়ার আগে পুঁজিবাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠান হংকং এক্সচেঞ্জ এবং ক্লিয়ারিং লিমিটেড (এইচকেএক্স) এর নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করেছেন ব্রসনান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লন্ডন মেটাল এক্সচেঞ্জের অধিগ্রহণ প্রক্রিয়ায় অগ্রণী ভূমিকা ছিলো রেবেকা ব্রসনানের। এইচকেএক্সের জন্য বিনিয়োগ পণ্য, ঝুঁকি ব্যবস্থাপনা, মুদ্রাবাজার ও পণ্যবাজারের জন্য নির্দিষ্ট কৌশল প্রণয়নে ভূমিকা রাখেন তিনি।

সামাজিক উন্নয়নে যুক্ত ব্রসনান ‘জেনারেশন ক্রিশ্চিয়ান এডুকেশন’ এবং রুম-টু-রিড নামে উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিষদের সদস্য হিসেবে নীতিনির্ধারণেও কাজ করেছেন।

এছাড়া নারীর ক্ষমতায়ন এবং সামাজিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য ২০১৬ সালে চায়না ডেইলি এবং এশিয়া নিউজ নেটওয়ার্ক এর যৌথ উদ্যোগে ‘এশিয়ান উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড’ এ ভূষিত হন তিনি।

হার্ভার্ড বিজনেস স্কুলের জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রামের ডিগ্রিধারী ব্রসনান লন্ডন স্কুল অব ইকনোমিকস থেকে আন্তর্জাতিক সম্পর্কে স্নাতকোত্তর এবং ট্রিনিটি কলেজ, আমেরিকা থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নেন।