শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ডেটা প্যাক দে‌বে রবি

ক‌রোনাভাই‌রাস মহামারীর মধ্যে অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে রবি আজিয়াটা লিমিটেড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডেটা প্যাক দে‌বে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2020, 01:06 PM
Updated : 15 Nov 2020, 01:06 PM

এজন্য রোববার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউ‌জি‌সি) এবং রবির ম‌ধ্যে ভার্চুয়াল প্লাটফর্মে সমঝোতা স্মারক সই হ‌য়ে‌ছে।

ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্বে) ফেরদৌস জামান এবং রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার মো. আদিল হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন ব‌লে ইউ‌জি‌সির এক সংবাদ বিজ্ঞ‌প্তি‌তে জানা‌নো হ‌য়ে‌ছে।

চু‌ক্তি অনুযায়ী, ব্যবহারকারী এক মাসের জন্য ২২০ টাকায় ৩০ জিবি ডেটা পাবেন। ১৫ ন‌ভেম্বর থেকে এই সুবিধা পাওয়া যাবে।

এই ডেটা প্যাক দিয়ে শিক্ষক ও শিক্ষার্থীরা জুম, টিমস, গুগল মিট, গুগল ক্লাসরুম, জিমেইল ব্যবহার করতে পারলেও নেটফ্লিক্স, ইউটিউব, ফেইসবুক ও টুইটার ব্যবহার কর‌তে পার‌বেন না।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, অনলাইনে শিক্ষা কার্যক্রমের প্রধান দুটি সমস্যা ডিভাইস ও ডেটা। ইউজিসির পদক্ষেপ ও দেশের মোবাইল অপারেটর কোম্পানিগুলোর আকর্ষণীয় ডেটা অফারের মাধ্যমে দ্রুত এসব সমস্যার সমাধান হয়ে যাবে।

জাতীয় স্বার্থে এই কার্যক্র‌মে এগিয়ে আসার জন্য রবিকে ধন্যবাদ জানান তি‌নি।

নতুন প্রজন্মকে অনলাইন শিক্ষা কার্যক্রমে শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে র‌বি অঙ্গীকারাবদ্ধ থাকবে ব‌লে প্র‌তিষ্ঠান‌টির সিইও মাহতাব উদ্দিন জা‌নি‌য়ে‌ছেন।

ইউজিসি সদস্য অধ্যাপক দিল আফরোজা বেগম, অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক মুহাম্মদ আলমগীর, অধ্যাপক বিশ্বজিৎ চন্দ ও অধ্যাপক মো. আবু তাহের এই অনুষ্ঠা‌নে বক্তব্য রাখেন।

টেলিটক এবংগ্রামীণফোন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও শিক্ষকদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে নামমাত্র খরচে ইন্টারনেট সেবা ‌দি‌চ্ছে।