ইথিওপিয়ায় সংঘাতে আটকে পড়া বাংলাদেশিরা আদ্দিস আবাবার পথে

ইথিওপিয়ার সংঘাতপ্রবণ তিগ্রাই অঞ্চলে ১০ দিন ধরে আবরুদ্ধ থাকা শতাধিক বাংলাদেশি নিরাপদে রাজধানী আদ্দিস আবাবার পথ ধরেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2020, 03:11 PM
Updated : 14 Nov 2020, 03:11 PM

শনিবার ইথিওপিয়ায় বাংলাদেশ মিশন ও জাতিসংঘ মিশনের একটি কনভয়ের সঙ্গে যুক্ত হয়ে তারা অবরুদ্ধ তিগ্রাই অঞ্চল ত্যাগ করেছেন বলে ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার জানান।

‘হর্ন অব আফ্রিকার’ ওই অঞ্চলে দুই বছর আগে একটি রপ্তানিমুখী পোশাক কারখানা স্থাপন করে বাংলাদেশের শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান ডিবিএল। কারখানার প্রায় দুই হাজার কর্মীর মধ্যে অন্তত ১০৪ জন বাংলাদেশি।

গার্ডিয়ান, রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, তিগ্রাই অঞ্চলের আঞ্চলিক বিদ্রোহী দল তিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্ট সম্প্রতি কেন্দ্রীয় বাহিনীর একটি সেনাক্যাম্পে হামলা চালালে সংঘাতের সূচনা হয়। সেখানে যে কোনো মুহূর্তে নতুন করে সংঘাত বাঁধতে পারে। যুদ্ধ পরিস্থিতির কারণে ইতোমধ্যেই টেলিফোন ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে।

ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত ১০ দিন ধরে আমরা খুব উদ্বেগের মধ্য ছিলাম। কিছুক্ষণ আগে জানতে পারলাম আটকে পড়া বাংলাদেশিরা জাতিসংঘের দলের সঙ্গে তিগ্রাই অঞ্চল থেকে রাজধানী আদ্দিস আবাবার পথ ধরেছে।”

শ্রমিকরা আদ্দিস আবাবায় অবস্থান করবেন, নাকি বাংলাদেশে চলে আসবেন সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। রাজধানীতে তাদের অবস্থানের জন্য ইতোমধ্যেই হোটেল বুকিং দিয়েছে ডিবিএল গ্রুপ।

এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছিল, সেখানে ডিবিএলের কারখানা এলাকায় বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। আক্রান্ত এলাকায় আটকা পড়েছেন ১০৪ জন শ্রমিক। তাদেরকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছেন তারা।