ভারতে রপ্তানি হচ্ছে ওয়ালটন ওয়াশিং মেশিন

দক্ষিণ কোরিয়ার একটি ব্র্যান্ডের মাধ্যমে ভারতের বাজারে ওয়াশিং মেশিন রপ্তানি শুরু করেছে বাংলাদেশের কোম্পানি ওয়ালটন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2020, 05:56 PM
Updated : 13 Nov 2020, 08:30 AM

ওয়ালটনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার ঢাকার ওয়ালটন করপোরেট কার্যালয়ে ভারতের বাজারের জন্য দক্ষিণ কোরিয়ার একটি ব্র্যান্ডের সঙ্গে চুক্তি করে তারা।

এতে বলা হয়, ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত সেমিঅটোমেটিক মডেলের ওয়াশিং মেশিনের প্রথম শিপমেন্টটি আগামী ১৫ নভেম্বর ভারত যাচ্ছে। পর্যায়ক্রমে ভারতে অটোমেটিক ওয়াশিং মেশিনও রপ্তানি হবে।

ভারতে রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার, টেলিভিশনসহ বিভিন্ন পণ্য রপ্তানি আগে থেকে হচ্ছিল বলে জানিয়েছে ওয়ালটন।

ওয়ালটনের হোম অ্যাপ্লায়েন্সের সিইও প্রকৌশলী আল ইমরান বলেন, “ভারতের মতো বিশাল জনবহুল দেশে ওয়াশিং মেশিনের বার্ষিক চাহিদা প্রায় ১ কোটি ইউনিট। দেশটিতে ওয়াশিং মেশিনের রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে। আগামী বছরের মধ্যে ভারতে অন্তত এক লাখ ইউনিট ওয়াশিং মেশিন রপ্তানির লক্ষ্য রয়েছে ওয়ালটনের।”

করোনাভাইরাস মহামারীর এই সময়ে দেশের বাজারেও ওয়াশিং মেশিন বিক্রিতে প্রবৃদ্ধি অর্জন করেছে ওয়ালটন।

কোম্পানির পক্ষ থেকে জানান হয়, গত পাঁচ মাসে (জুন-অক্টোবর) দেশের বাজারে ওয়ালটন ওয়াশিং মেশিন বিক্রিতে ৮০ শতাংশেরও বেশি প্রবৃদ্ধি হয়েছে। একই সময়ে বেড়েছে রপ্তানিও।

ভারতের পাশাপাশি নেপাল, ইয়েমেন, পূর্ব তিমুরে ওয়াশিং মেশিন রপ্তানি করা হচ্ছে বলে ওয়ালটন জানিয়েছে।

ওয়ালটন ওয়াশিং মেশিনের আরএন্ডডি প্রধান মনিরুজ্জামান কার্জন জানান, ২০১৭ সাল থেকে বাংলাদেশে নিজস্ব কারখানায় ওয়াশিং মেশিন তৈরি করছে ওয়ালটন। বর্তমানে বাজারে রয়েছে ১৪ মডেলের সেমি অটোমেটিক এবং অটোমেটিক টপ ও ফ্রন্ট লোডিং ওয়ালটন ওয়াশিং মেশিন।

৬ থেকে ১২.৫ কেজি পর্যন্ত ধারণক্ষমতার এসব ওয়াশিং মেশিনের দাম ৬,৯০০ টাকা থেকে ৪৮,০০০ টাকার ভেতরে।